লালকেল্লায় নিজেদের ঝান্ডা ওড়ালো কৃষকরা, ট্রাক্টর মিছিল ঘিরে রণক্ষেত্র রাজধানী

Advertisement

Advertisement

নয়াদিল্লি: আন্দোলনের পতাকা (Flag) উড়িয়ে অবশেষে লালকেল্লায় (Red Fort) পৌঁছায় কৃষকেরা (Farmers)। কোনও কিছুই আটকাতে পারল না তাদের। সংঘর্ষ, কাঁদানে গ্যাস কিছুতেই তাদের নিয়ন্ত্রণে আনতে পারল না পুলিশ। তিন সীমানার ব্যারিকেড ভেঙে পুলিশের ঘোষিত পথে গেল না ট্যাক্টর মিছিল (Tractor Rally)। মিছিলের মধ্যে থেকেই আওয়াজ উঠল ‘অকুপাই দিল্লি’।

Advertisement

Advertisement

ট্র্যাক্টর মিছিলের শুরুতেই ছোঁড়া হয় কাঁদানে গ্যাস। কুচকাওয়াজের আগেই ব্যারিকেড ভেঙে শুরু হয় ট্র্যাক্টর মিছিল। একদিকে চলে ৭২তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ, অন্যদিকে পূর্বনিধারিত সূচীর আগেই সকাল সাড়ে ৮টা নাগাদ সিঙ্ঘু সীমান্তে ব্যারিকেড ভেঙে ফেলেন আন্দোলনরত কৃষকরা। কথা ছিল ১২টা নাগাদ ট্র্যাক্টর মিছিল করবেন তারা। কিন্তু পুলিশ সূত্রের খবর, কয়েক হাজার ট্র্যাক্টর নিয়ে সিঙ্ঘু সীমান্ত ভেঙে দাপিয়ে বেরায় কৃষকরা। টিকরি সীমানায় হাজার হাজার কৃষক ট্র্যাক্টর নিয়ে সকাল সাড়ে ৮টা থেকেই মিছিল শুরু করে দেন। সঞ্জয় গান্ধী ট্রান্সপোর্ট নগরে বিক্ষোভকারী কৃষকদের হঠাতে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। সিঙ্ঘু সীমানার কৃষকরা ট্র্যাক্টর মিছিল নিয়ে পৌঁছায়। তাদের আটকাতে অস্থায়ী পাঁচিল তুলে দেওয়া হয়। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি।

Advertisement

প্রজাতন্ত্র দিবসের দিন তিনটি নির্দিষ্ট পথে ট্র্যাক্টর মিছিল করার অনুমতি দিয়েছিল দিল্লি পুলিশ। কিন্তু মঙ্গলবার সেসব সরকারি নির্দেশনামাকে বুড়ো আঙুল দেখিয়ে মিছিল শুরু করে দেন কৃষকরা। পুলিশের হাজারো নিষেধাজ্ঞা এবং অনুরোধকে ‘Don’t Care’ করে আন্দোলনরত কৃষকরা তীব্র গতিতে এগিয়ে যেতে থাকেন দিল্লির দিকে। সিংঘু সীমানায় ৫ হাজার কৃষকের জমায়েতের সামনে উপস্থিত সামান্য সংখ্যায় পুলিশকর্মীরা রীতিমতো অসহায় হয়ে পড়েন।

সীমান্তে, টিকরি সীমান্তেও ছবিটা অল্পবিস্তর একইরকম ছিল। যদিও সেখানে কৃষক নেতারা ঘোষণা করেন, প্রতিবাদীরা যেন শান্তি বজায় রাখেন। পুলিশের সঙ্গে কথা বলে তারা নিয়ম মেনে ট্র্যাক্টর মিছিল শুরু করবেন। একাধিক সংবাদ সংস্থা খবর অনুযায়ী, সকাল থেকেই হাজার হাজার কৃষক জড়ো হন বিভিন্ন সীমান্তে। দিল্লি পুলিশ রাজপথে সরকারি প্যারেডের পর কৃষকদের মিছিল শুরু করার কথা বললেও শেষ পর্যন্ত কৃষকরা সকাল থেকেই শুরু করে দেন প্রতিবাদ। যা পরে আরও বড় আকার ধারণ করে।