লকডাউন তুলে নেওয়ার ঈঙ্গিত বেশ কিছু এলাকায়, ইঙ্গিত কেন্দ্রের

Advertisement

Advertisement

দেশে করোনা আক্রান্তের সংখ্যাটা লাফিয়ে লাফিয়ে বাড়লেও তা এখনও দেশের সমগ্র অংশে ছড়িয়ে পড়েনি। যার ফলে এই দুর্দিনেও কিছুটা আশার আলো দেখছে সরকার। আর এর উপর ভিত্তি করেই দেশের একটা বৃহৎ অংশে লকডাউন তুলে নেওয়ার কথা ভাবা হচ্ছে। ৪ ঠা মে-র পর দেশের করোনা সংক্রমণের বাইরে থাকা একটি বিশাল এলাকায় লকডাউন তুলে নেওয়ার ঈঙ্গিত দিয়েছে কেন্দ্র। তবে এক্ষেত্রে ধাপে ধাপে তুলে নেওয়া হবে সংক্রমণ, সূত্র মারফত এমনটাই জানা গেছে।

Advertisement

সরকারের প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, যে সমস্ত জেলাকে রাজ্য প্রশাসন সংক্রমণমুক্ত হিসেবে চিহ্নিত করেছে সেখানে লকডাউন তুলে নেওয়া হবে। সংক্রমিত জেলাগুলোকে রাজ্য প্রশাসন সংক্রমণ মুক্ত হিসেবে ঘোষণা করলে, সেখানেও ধাপে ধাপে লকডাউন তুলে নেওয়া হবে। আগামী সোমবার দেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কেন্দ্রের মনোভাব ব্যক্ত করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনার পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্র।

Advertisement

তবে, করোনা হটস্পট ও তৎসংলগ্ন এলাকাগুলোতে আরও কিছুদিন লকডাউন জারি রাখার পক্ষপাতী কেন্দ্র সরকার। দেশ জুড়ে সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে এছাড়া আর কোন উপায়ও নেই। এখনও পর্যন্ত সারা দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২১,৩৯৩ জন। ইতিমধ্যে মৃত্যু হয়েছে ৬৮৬ জনের। গত ২৪ ঘন্টায় ১৪০৯ জনের শরীরে করোনা ভাইরাসের পজিটিভ টেস্ট ধরা পড়েছে।

Advertisement

সারা পৃথিবীর নিরিখে দক্ষিণ কোরিয়া বাদে অন্যান্য করোনা আক্রান্ত দেশের তুলনায় ভারতের অবস্থা স্বস্তিদায়ক। আজ কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে যে, বর্তমানে দেশের প্রায় অর্ধেক জেলা করোনামুক্ত। গত ২৮ দিনে চারটি জেলা থেকে সংক্রমণের কোন খবর আসেনি। তা ছাড়া গত দু’সপ্তাহে প্রায় ৭৮টি জেলায় নতুন করে আর সংক্রমণ ধরা পড়েনি।

Recent Posts