দেশ

Pan Card: গুরুত্বহীন হয়ে পড়ল প্যান কার্ড, সরকারের এক সিদ্ধান্তে রাতের ঘুম উড়ল জনগণের

নিষ্ক্রিয় প্যান কার্ডটি সক্রিয় হতে প্রায় ৩০ দিন সময় লাগবে।

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার প্রদত্ত প্যান কার্ড সাধারণ মানুষের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি নথি। প্রসঙ্গটি যখন আয়কর রিটার্নের কথা ওঠে, তখন প্যান কার্ড হয়ে ওঠে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে ব্যাংক কিংবা পোস্ট অফিসের দুর্দান্ত স্কিমের সুবিধা পেতে হলে অবশ্যই ভারতীয় নাগরিকদের হাতে থাকতে হবে প্যান কার্ড। তবে অনেকেই সরকার প্রদত্ত নির্দেশ না মেনে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করাননি। এবার সেইসব ব্যক্তিদের বিপক্ষে কড়া পদক্ষেপ নিতে চলেছে আয়কর বিভাগ।

Advertisement

আমরা আপনাদের জানিয়ে রাখি, প্যান কার্ডের সাথে আধার কার্ড লিংক করার মত গুরুত্বপূর্ণ কাজটি সম্পূর্ণ বিনামূল্যে করার সুযোগটি হাতছাড়া করেছে ভারতের অধিকাংশ মানুষ। তবে গত ৩০শে জুন পর্যন্ত ১০০০ টাকা জরিমানা প্রদান করে গুরুত্বপূর্ণ কাজটি করার সময়সীমা বেধে দিয়েছিল আয়কর বিভাগ। বারবার বিজ্ঞপ্তি শর্তেও এই গুরুত্বপূর্ণ কাজটি করেননি অনেকেই। এবার তাদের বিপক্ষে এই শাস্তি বজ্র হয়ে পড়তে চলেছে।

Advertisement

আজ্ঞে হ্যাঁ, বিভিন্ন সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী যদি আপনার প্যান কার্ডের সাথে আধার নম্বার লিঙ্ক করা না থাকে তবে সেই প্যান কার্ডটিকে নিষ্ক্রিয় ঘোষণা করবে আয়কর বিভাগ। শুধু তাই নয়, ব্যাংক থেকে সমস্ত লেনদেন বন্ধ করার মত গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। ফলে স্বাভাবিকভাবেই বিরাট দুর্ভোগের শিকার হবেন সাধারণ মানুষ। যদি আপনার প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যায়, সে ক্ষেত্রে ১০০০ টাকা জরিমানা প্রদান করে প্যান কার্ড সক্রিয় করার জন্য অনলাইনে আবেদন করতে হবে। শুধু তাই নয়, নিষ্ক্রিয় প্যান কার্ডটি সক্রিয় হতে প্রায় ৩০ দিন সময় লাগবে। অর্থাৎ যতদিন পর্যন্ত সক্রিয় প্যান কার্ডটি হাতে পাচ্ছেন, ততদিন আপনার জন্য বন্ধ থাকবে সমস্ত ব্যাংক পরিষেবা।

Advertisement

Recent Posts