আমফানের দাপটে ব্যাপক ক্ষতির মুখে বাংলার চাষীরা

Advertisement

Advertisement

ঘূর্ণিঝড় আম্ফান বুধবার আছড়ে পড়ে সুন্দরবন এলাকায়। যার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা ব্যাপক ক্ষতির মুখে পড়ে। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষিতে। শুধুমাত্র পূর্ব বর্ধমানেই আড়াইশো কোটি টাকার ফসল নষ্ট হয়েছে বলে খবর পাওয়া গেছে। বোরো চাষীদের বিপুল ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। সম্পূর্ণ নষ্ট হয়ে গিয়েছে তিল চাষ।

Advertisement

ব্যাপক ক্ষতির মুখে সবজি চাষীরাও। এখনও অধিকাংশ জল দাঁড়িয়ে রয়েছে বলে খবর পাওয়া গেছে। প্রাথমিকভাবে আড়াইশো কোটি টাকার ফসলহানি ঘটেছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। চূড়ান্ত রিপোর্টে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

জেলাশাসক বিজয় ভারতী জানান, এ বছর দেরি করে চাষ শুরু করার কারণে, জমিতেই রয়ে গেছে বোরো চাষের ধান। সেই ধানের অধিকাংশটাই নষ্ট হয়ে গেছে। অন্যদিকে, তিল ও সবজি চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে। মোট প্রায় আড়াইশো কোটি টাকার ফসলের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। জানা গেছে, আম্ফানের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে জেলার ১৫ টি ব্লকে। ক্ষয়ক্ষতির তালিকায় উপরের দিকে রয়েছে রায়না ১ ও ২ ব্লক, আউশগ্রাম ১ ও ২ ব্লক, মেমারি ১ ও ২ ব্লক, গলসি ১ ও ২ ব্লক, বর্ধমান ১ ও ২ ব্লক এবং জামালপুর ব্লক। এছাড়া, কালনা ও কাটোয়া মহকুমাতেও কৃষির উপর ব্যাপক প্রভাব পড়েছে ঘূর্ণিঝড়ের।

Advertisement

Recent Posts