মৃত্যু মিছিল অব্যাহত, বিশ্ব জুড়ে ২৫ হাজার ছাড়াল মৃতের সংখ্যা

Advertisement

Advertisement

সময় যত এগোচ্ছে ততই যেন ভয়ঙ্কর হয়ে উঠছে কোভিড ১৯। বেড়েই চলেছে মৃত্যু। নিরুপায় মানুষ অসহায় হয়ে দিন গুনছে মৃত্যুর। চরম পরিণতির আশঙ্কায় দিশেহারা বিশ্ব। প্রতিষেধক নেই, তাই মৃত্যু মিছিল অব্যাহত। ইতিমধ্যে বিশ্ব জুড়ে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬৬ জনের। শুধুমাত্র ইউরোপেই মারা গেছেন ১৭ হাজার ৩১৪ জন। সময়ের সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই সংখ্যাটা।

Advertisement

মৃত্যু তালিকায় সর্বোচ্চ স্থানে রয়েছে ইতালি। ইতিমধ্যে সেখানে ৮ হাজার ১৬৫ জনের মৃত্যু হয়েছে। ইউরোপের অপর একটি দেশ স্পেন রয়েছে দ্বিতীয় স্থানে। এখানে মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৫৮ জনের। এরপরেই রয়েছে চিন। গত ২০১৯-এর ডিসেম্বরে এই চিনেই কোভিড ১৯-এর প্রাদুর্ভাব দেখা যায়। ২০২০-তে এসে তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।

Advertisement

ইতিমধ্যে সারা বিশ্বে সাড়ে ৫ লক্ষ মানুষ এই মারণ ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছে। উৎপত্তিস্থল চিনকে ছাপিয়ে বর্তমানে সবচেয়ে বেশি আক্রান্তের দেশ আমেরিকা। যেখানে ইতিমধ্যে ৮২ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। করোনা ভাইরাস তার ভরকেন্দ্র দ্রুত পরিবর্তন করে চলেছে। চিনের উইহান প্রদেশ থেকে বর্তমানে তার ভরকেন্দ্র ইউরোপে সরিয়ে নিয়েছে এই মারণ ভাইরাস। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, খুব শীঘ্রই কোভিড ১৯-এর ভরকেন্দ্র হয়ে উঠতে চলেছে আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক।

Advertisement

ভারতেও দ্রুত বাড়ছে কোভিড ১৯-এর সংক্রমণ। ইতিমধ্যে ৯০০ পেরিয়ে গিয়েছে আক্রান্ত ব্যক্তির সংখ্যা। মৃত্যু হয়েছে ১৭ জনের। কেরালা ও মহারাষ্ট্রে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সংক্রমণ ঠেকাতে ১৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে লকডাউন জারি করেছে ভারত সরকার।

Recent Posts