7th Pay Commission: কেন্দ্রীয় কর্মীদের এবার বেসিক বেতন হবে ২৭,০০০ টাকা, শীঘ্রই চালু হবে এই নিয়ম

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছিল

Advertisement

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সর্বশেষ মহার্ঘ ভাতা বৃদ্ধি ঘোষণা করা হয়েছিল চলতি বছর মার্চ মাসে। তখন সরকার ডিএ ৩৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করেছিল। এখন আগামী ১ জুলাই থেকে আবার নতুন মহার্ঘ ভাতা প্রযোজ্য হবে। তবে সেপ্টেম্বরের মধ্যে এটি ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। আপনাদের জানিয়ে রাখি, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি ৬ মাস অন্তর বাড়ানো হয়। মূল্যস্ফীতির অনুপাতে ডিএ বৃদ্ধির কারণে, বেতন বৃদ্ধি পায়। ফিটমেন্ট ফ্যাক্টর ও অন্যান্য মূল্যায়নের ভিত্তিতে কর্মচারীদের বেতন বৃদ্ধি করা হয়। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়লে বেতন স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পায়।

Advertisement

২০১৬ সালে কেন্দ্রীয় সরকার প্রথম সপ্তম বেতন কমিশন প্রয়োগ করেছিল। আর সেই সময় মহার্ঘ্য ভাতা শুরু হয়েছিল শূন্য শতাংশ দিয়ে। শূন্য ডিএ-র কারণে, কর্মচারীদের আগের মহার্ঘ ভাতা মূল বেতনের সাথে যোগ করা হয়েছিল। এখন আবারও এই অবস্থা হতে চলেছে। এর ফলে কর্মীদের ন্যূনতম বেসিক বেতন ১৮ হাজার টাকা থেকে বেড়ে ২৭ হাজার টাকা হবে। মহার্ঘ ভাতা বাড়লে বেসিক বেতন যে একধাক্কায় অনেকটাই বাড়বে সেই নিয়ে কোনো সন্দেহ নেই।

Advertisement

বর্তমানে পে ব্যান্ড লেভেল-১-এ ১৮ হাজার টাকা মূল বেতন রয়েছে। বর্তমানে এর উপর ৭,৫৬০ টাকা মহার্ঘ ভাতা পাওয়া যাচ্ছে। কিন্তু, ৫০ শতাংশ মহার্ঘ ভাতাতে, এই পরিমাণ বেড়ে হবে ৯,০০০ টাকা। নিয়ম অনুযায়ী, ৫০ শতাংশ ডিএ থাকলে তা মূল বেতনের সঙ্গে মিশিয়ে শূন্যে নামিয়ে আনা হবে। অর্থাৎ ১৮ হাজার টাকার বর্তমান মূল বেতন বেড়ে ২৭,০০০ টাকা হবে। এর পরে, ২৭ হাজার টাকার মূল বেতনে মহার্ঘ ভাতা গণনা করা হবে।

Advertisement

Recent Posts