আর নয় ৭ বছর, এবার সারাজীবনের জন্য বৈধ টেট সার্টিফিকেট

আজকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাংক এই মর্মে ঘোষণা করে দিয়েছেন

Advertisement

Advertisement

আগে একটা সময় ছিল যখন সর্বমোট ৭ বছরের জন্য বৈধ থাকতো টিচার্স এলিজিবিলিটি টেস্ট এর শংসাপত্র। কিন্তু সেই যুগ আজ আর নেই। জানা যাচ্ছে, ২০১১ সাল থেকে বা তার পরবর্তীতে যারা টেট পরীক্ষা দিয়েছিলেন বা আগামী সময় পরীক্ষা দেবেন তাদের টেটের শংসাপত্র সারা জীবনের জন্য কার্যকরী থাকবে। এমনটাই ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাংক।

Advertisement

নিশাংক জানিয়েছেন, ২০১১ সাল থেকে যারা এই টেট পরীক্ষা দিয়েছেন তাদের ক্ষেত্রে এই নতুন নিয়ম চালু করা হচ্ছে। ইতিমধ্যেই ২০১১,২০১২,২০১৩ সালে যারা পরীক্ষা দিয়েছেন, সাধারণ নিয়মে তাদের সংশাপত্র বাতিল হয়ে গেছে। কিন্তু এই নতুন নিয়ম আসার পরে তারা আবার নতুন করে এই সংসাপত্র পাবেন। এই শংসাপত্র সারাজীবন বৈধ থাকবে।

Advertisement

২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন নির্দেশিকা ঘোষণা করে জানিয়ে দিয়েছিল শিক্ষক নিয়োগের জন্য সব রাজ্য টেট পরীক্ষা নেবে। পুরনো নিয়ম অনুযায়ী, এই টেট পরীক্ষার শংসাপত্র ৭ বছর পর্যন্ত বৈধ থাকতো। কিন্তু এই নিয়ম পরিবর্তনের জন্য এবার এই শংসাপত্র সারা জীবনের জন্য বৈধ থাকবে।

Advertisement

এর ফলে যারা এই সমস্ত বছরে পরীক্ষা দিয়েছেন অথবা আগামী বছরের যারা পরীক্ষা দেবেন তাদের ক্ষেত্রে সারা জীবন একটি টেট পরীক্ষা দিলেই হবে। সেই শংসাপত্র প্রদর্শন করেই সারা জীবনের স্কুলে শিক্ষকতা পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। নতুন করে তাদের টেটে বসতে হবে না।

Recent Posts