ক্রমশ ঝাঁঝ বাড়াচ্ছে গ্রীষ্মকাল, কলকাতা সহ সারা বাংলায় বাড়ছে তাপমাত্রার পারদ

তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্তমানে ঝেঁপে বৃষ্টি আসার সম্ভাবনা আছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

Advertisement

একেবারে পুরো দমে ব্যাটিং করতে শুরু করে দিয়েছে গ্রীষ্মকাল। এতদিন পর্যন্ত তাপমাত্রা মোটামুটি স্বাভাবিক থাকলেও এবারে কিন্তু আস্তে আস্তে বাড়তে শুরু করেছে কলকাতার তাপমাত্রা। একদিকে, সূর্যের প্রখর তাপ, অন্যদিকে বাড়তি আদ্রতা, সব মিলিয়ে হাঁসফাঁস অবস্থা বাঙ্গালির। তার সঙ্গে বিপদে পড়েছে এই মুহূর্তে যারা বাইরে বেরিয়েছেন তারা। বেলা বাড়লেই চোখ রাঙাচ্ছে সূর্য। সঙ্গে, বৃষ্টির সম্ভাবনা এই মুহূর্তে একেবারে তলানিতে।

Advertisement

বর্তমানে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই। উত্তরবঙ্গ ছাড়া তেমন ভাবে কোন বৃষ্টি হবে না পশ্চিমবঙ্গে আপাতত। ফলে বাকি সারা রাজ্যে গরমের দাপট এই ভাবেই বজায় থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। বাংলার পাশাপাশি ভারতের বাকি রাজ্যেও মোটামুটি অবস্থা এরকমই। বাংলা প্রতিবেশী রাজ্য উড়িষ্যায় আগামী ৭২ ঘন্টায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। উড়িষ্যা সংলগ্ন মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে।

Advertisement

শুধু তাই নয় ইতিমধ্যেই পুরুলিয়া, বাঁকুড়া সহ বেশ কিছু জায়গায় চল্লিশের কোঠা ছুঁয়ে ফেলেছে তাপমাত্রার পারদ। উড়িষ্যা সংলগ্ন বাংলার পশ্চিমের জেলাগুলিতে আর কিছুদিনের মধ্যে তারপর প্রবাহের সম্ভাবনা শুরু হতে পারে বলে জানা যাচ্ছে। তবে এখনই তাপপ্রবাহের সম্ভাবনা কলকাতায় নেই কিন্তু গরম বাড়বে। তার সাথে সাথে মানুষের অস্বস্তি বাড়ছে এই গরমে। পশ্চিমের উষ্ণ এবং শুষ্ক বাতাস যদি প্রভাব বিস্তার করে, তাহলে কিন্তু তাপমাত্রা বাড়তে পারে বলে আশঙ্কা জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

Advertisement

তার পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদহ এবং দুই দিনাজপুরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি উত্তর-পূর্বের বেশকিছু রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আবহাওয়া দপ্তরের খবর, উত্তরবঙ্গের জেলাগুলির পাশাপাশি অসম, অরুণাচল প্রদেশ সহ বেশকিছু জায়গাতে বৃষ্টিপাতের সমূহ সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিনে।

Recent Posts