টেক বার্তা

৫ স্টার সেফটি রেটিংয়ের সঙ্গে আকর্ষণীয় ফিচারের সম্ভার, কম দামে সেরা ফ্যামিলি কার

Advertisement

Advertisement

আগে দেশে মাইলেজ প্রদানকারী সস্তা গাড়ির চাহিদা সবচেয়ে বেশি ছিল। মাইলেজ একটি গাড়ি পছন্দ বা অপছন্দ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। লোকেরা এমন গাড়ি পছন্দ করে যা আরও ভাল মাইলেজ দেয়। এখন গাড়ি গ্রাহকদের গুরুত্ব উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে। এখন গ্রাহকদের চাহিদা আরও ভাল মাইলেজের পাশাপাশি ফিচারের প্রতি রয়েছে। এই কারণেই কোম্পানিগুলো এখন তাদের বাহনের জ্বালানী দক্ষতা উন্নত করার পাশাপাশি সেফটি ফিচার উন্নত করার দিকে মনোনিবেশ করছে।

Advertisement

টাটা নেক্সনের ফেসলিফট মডেলটি সম্প্রতি লঞ্চ করা হয়েছে। নতুন সংস্করণে এই এসইউভিটি গ্লোবাল এনসিএপি ক্র্যাশ পরীক্ষায় নিরাপত্তার জন্য একটি ৫ স্টার রেটিং পেয়েছেন। নেক্সন তার সেফটি রেটিং এর কারণে সারা দেশে জনপ্রিয় হয়ে উঠছে।

Advertisement

Advertisement

গাড়িতে নতুন ডিজাইনের স্প্লিট এলইডি হেডলাইট সেটআপ রয়েছে। একই সঙ্গে এতে রয়েছে নতুন ফ্রন্ট ও ব্যাক বাম্পারbসহ নতুন এলইডি টেইল লাইট সেটআপ। শুধু গাড়ির বাহ্যিক ডিজাইনই নয়, অভ্যন্তরীণ ডিজাইনও আপডেট করেছে টাটা। গাড়ির ভিতরে এখন রয়েছে নতুন টু স্পোক স্টিয়ারিং হুইল, ড্যাশবোর্ড লেআউট এবং ইন্টেরিয়র কালার।

১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ওয়্যারলেস ফোন চার্জিং, ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ক্রুজ কন্ট্রোল এবং প্যাডেল শিফটারের মতো ফিচার পাওয়া যাবে। এছাড়াও এতে রয়েছে ৯ স্পিকারের জেবিএল সাউন্ড সিস্টেম, সাবউফার সহ আরো অন্যান্য ফিচার।

টাটা নেক্সন পেট্রোল এবং ডিজেল উভয় ইঞ্জিন বিকল্পে উপলব্ধ। এটি ১.২ লিটার টার্বো-পেট্রল ইঞ্জিন দ্বারা চালিত যা ১২০ বিএইচপি এবং ১৭০ এনএম টর্ক উত্পাদন করে। অন্যটি ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন যা ১১৫ বিএইচপি এবং ২৬০ এনএম টর্ক উত্পাদন করে। ট্রান্সমিশন অপশনের মধ্যে রয়েছে ৫-স্পিড ম্যানুয়াল, ৬-স্পিড ম্যানুয়াল, ৬-স্পিড এএমটি এবং একটি নতুন ৭-স্পিড ডুয়াল ক্লাচ ট্রান্সমিশন (ডিসিটি)। নেক্সনে প্রতি লিটারে ২৫ কিলোমিটার মাইলেজ পাওয়ার দাবি করা হয়েছে।