টেক বার্তা

Maruti Baleno’র থেকে অনেক গুণে ভালো এই গাড়ি, রয়েছে ৫ স্টার সেফটি রেটিং

Advertisement

Advertisement

ভারতীয় গাড়ির গ্রাহকরাও তাদের নিরাপত্তা সম্পর্কে সচেতন হচ্ছেন। ৬-৭ লক্ষ টাকা বিনিয়োগ করার আগে গাড়ির সেফটি বৈশিষ্ট্য এবং বিল্ড কোয়ালিটিও পরীক্ষা করে নেওয়া হয়। একটি প্রতিবেদনে বলা হয়েছে, এখন মানুষ গাড়ি কেনার সময় মাইলেজ ও ফিচারের পাশাপাশি সেফটি ফিচার এবং সেফটি স্টার রেটিং সম্পর্কে জিজ্ঞেস করছেন। এটি স্পষ্ট যে লোকেরা গাড়িতে পাওয়া সেফটি ফিচার সম্পর্কে সচেতন হয়ে উঠছে। ভারতে বিক্রি হওয়া বেশিরভাগ বাজেট গাড়ি ভাল মাইলেজ দেয়, তবে তাদের সেফটি ফিচার বিশেষ কিছু নয়। দেশের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা মারুতি সুজুকির কথা যদি বলা হয়, তাহলে কোম্পানির সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাক গাড়ি Baleno-র সেফটি রেটিং হতাশাজনক।

Advertisement

মারুতির সর্বাধিক বিক্রিত হ্যাচব্যাক বালেনো ভাল ডিজাইন এবং বৈশিষ্ট্য নিয়ে আসে। এর নতুন প্রজন্মের মডেলটি ক্র্যাশ টেস্ট করা হয়নি, তবে পুরানো প্রজন্মের এনসিএপি রেটিং ছিল জিরো স্টার। বাজারে প্রিমিয়াম হ্যাচব্যাক হিসেবে বিক্রি হচ্ছে বালেনো। এর দাম শুরু হয় ৬.৬১ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে।

Advertisement

শুধু ডিজাইনেই নয়, সেফটি ফিচারেও টাটা আলট্রোজ কোনো অংশে কম নয়। এটি তার সেগমেন্টের সবচেয়ে নিরাপদ গাড়ি। টাটা অল্ট্রোজ ভারতীয় বাজারে বিক্রি হওয়া একমাত্র হ্যাচব্যাক যা ৫ স্টার গ্লোবাল এনসিএপি সুরক্ষা রেটিং নিয়ে আসে। প্রাপ্তবয়স্কদের সুরক্ষায় আলট্রোজের ৫ স্টার রেটিং এবং শিশু সুরক্ষায় ৩ স্টার রেটিং রয়েছে। হুন্দাই আই২০-এর কথা বলতে গেলে, ক্র্যাশ টেস্টে এটিকে মাত্র ৩ স্টার দেওয়া হয়েছে।

Advertisement

অল্ট্রোজে দুটি এয়ারব্যাগ (ড্রাইভার এবং যাত্রী), চাইল্ড লক, চাইল্ড সিটের জন্য অ্যাঙ্কর পয়েন্ট, ওভারস্পিড ওয়ার্নিং, স্পিড সেন্সিং ডোর লক, অ্যান্টি-থেফট ইঞ্জিন ইমোবিলাইজার, সেন্ট্রাল লকিং, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেমের মতো বৈশিষ্ট্যগুলি স্ট্যান্ডার্ড হিসাবে সরবরাহ করা হয়।

অল্ট্রোজ তিনটি ইঞ্জিন অপশনে বিক্রি হচ্ছে, প্রথমটি ১.২ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন, দ্বিতীয়টি ১.২ লিটার টার্বো পেট্রল ইঞ্জিন এবং তৃতীয়টি ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন যা ৯০ বিএইচপি পাওয়ার এবং ২০০ এনএম টর্ক উৎপন্ন করে। ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্স অপশন তিনটি ইঞ্জিনের সাথে উপলব্ধ। পেট্রলে এই গাড়িটি প্রতি লিটারে ১৯.৩৩ কিলোমিটার এবং এক কেজি সিএনজিতে ২৬.২ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে পারে।

Recent Posts