লকডাউন না মানলে ৬ মাসের জেল সাথে ১০০০ টাকা জরিমানা, কড়া ব্যবস্থা কেন্দ্রের

Advertisement

Advertisement

ভারতে করোনাতে আক্রান্তের সংখ্যা গত কয়েকদিনে হু হু করে বেড়েছে। তার সাথে গতকাল তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই পরিস্থিতির মোকাবিলা করার জন্য গতকাল জনতা কার্ফু পালনের পর বিকেল থেকেই কেন্দ্রের তরফে লকডাউন চালু করা হয়েছে। সোমবার বিকেল ৫টার পর থেকে পশ্চিমবঙ্গে লকডাউন ঘোষণা করা হয়েছে। এরসাথে ঘোষণা করা হয়েছে যে লকডাউনের নিয়মভাঙা শাস্তিযোগ্য অপরাধ। এই আইন ভাঙলে পেতে হতে পারে শাস্তি। একবার দেখে নিন আইন ভাঙলে কোন ধারায় কি কি সাজা রয়েছে। কেউ যদি আইন ভাঙে তাহলে তাঁর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১৪৪, ১৮৮, ২৬৯, ২৭০, ২৭১ ধারায় মামলা রুজু করা হবে।

Advertisement

১৪৪ ধারা – অন্য কারও জীবন ও নিরাপত্তা বিঘ্নিত হলে, সে ক্ষেত্রে জেল হতে পারে ছ’মাস পর্যন্ত। দিতে হতে পারে ১০০০ টাকা জরিমানাও। ১৮৮ ধারা– সরকারি নির্দেশ অমান্য করলে এই ধারা প্রযোজ্য হবে। ২৬৯ ধারা – সংক্রামণ ব্যাধি ছড়ানোর বিরুদ্ধে, যা জামিন অযোগ্য ধারা। ২৭০ ধারা – জীবনের পক্ষে বিপদজ্জনক এমন সংক্রমণ ব্যাধি ছড়ালে এই ধারা প্রযোজ্য। এই ধারাও জামিন অযোগ্য। এখানে ২ বছর পর্যন্ত জেল হতে পারে। ২৭১ ধারা- কোয়ারেন্টাইনের আইন ভাঙলে এই ধারা প্রযোজ্য হবে।

Advertisement

সোমবার বিকেল ৫ টা থেকে শুক্রবার ২৭ মার্চ পর্যন্ত লকডাউন জারি থাকবে। রাজ্য সরকারের পক্ষ থেকে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কেউ নিয়ম ভাঙলে সেক্ষেত্রে তার বিরুদ্ধে সাজা দেওয়া হবে বলে নির্দেশিকায় ঘোষণা করা হয়েছে।

Advertisement

Recent Posts