মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প চালু হয়নি কেন? ৪ রাজ্যকে নোটিশ সুপ্রিম কোর্টের

Advertisement

Advertisement

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আশার প্রকল্প হল আয়ুষ্মান ভারত। আর কেন আয়ুষ্মান ভারত প্রকল্প রূপায়ণ করা হয়নি, তা জানতে চেয়ে পশ্চিমবঙ্গ সহ চার জেলাকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িষা, দিল্লি এবং তেলেঙ্গানায় প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত প্রকল্প রূপায়ণ করা হয়নি। কিন্তু কেন, তা এক জনস্বার্থ মামলায় জানতে চেয়েছে শীর্ষ আদালত।

Advertisement

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা সুবিধা পাওয়া যায়। গত লোকসভা নির্বাচনে একে কেন্দ্র করে বাংলা দখলের লড়াইয়ে মেতেছিল গেরুয়া শিবির। এমনকি তৃণমূল সরকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে এ নিয়ে বিধতে ছাড়েননি বিজেপির দলীয় নেতারা। একইভাবে ওড়িষা, দিল্লি ও তেলেঙ্গানাতেও এই প্রকল্প লাগু হয়নি। আর এর পেছনে কী কারণ রয়েছে, তা জানতে এই চার রাজ্যকেই নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, কেন্দ্রের কোনপ আইনি প্রকল্প রূপায়ণ না করা হলে তা অসাংবিধানিক বলেও দাবি করেছে শীর্ষ আদালত।

Advertisement

গতকাল, শুক্রবার বিজেপির রাজ্য কমিটির মিটিংয়ে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে শাসক দল ও মুখ্যমন্ত্রীকে কার্যত এক হাত নিয়েছিলেন। তারপরেই আজ, শুক্রবার সুপ্রিম কোর্টের নোটিশ বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। যদিও রাজ্য থেকে এখনও এ প্রসঙ্গে কিছু জানানো হয়নি।

Advertisement

Recent Posts