বেঁধে দিল সময়! ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প নিয়ে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্যগুলোকে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

Advertisement

Advertisement

ভারতের প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এক দেশ এক রেশন কার্ড চালু করার নির্দেশ দিয়ে দিয়েছে ভারতের শীর্ষ আদালত। সুপ্রিমকোর্টে তরফ থেকে জানানো হয়েছে আগামী ৩১ শে জুলাই এর মধ্যে এই নিয়ম কার্যকর করতেই হবে এবং পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তকরণ এর জন্য কেন্দ্রকে একটি পোর্টাল খোলার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তাদের ধারণা, এই প্রকল্পটি বাস্তবায়িত হয় তাহলে পরিযায়ী শ্রমিকদের রেশন পেতে কোন সমস্যা হবে না।

Advertisement

এক দেশ এক রেশন কার্ড এই প্রকল্পের মূল ভাবনাটাই হলো, মূলত যারা একটি রাজ্যের নিবাসী হয়ে অন্য রাজ্যে বসবাস করেন তাদের জন্য। অর্থাৎ পরিযায়ী শ্রমিক এবং আরো অনেকে। এরা যাতে তাদের নিজের জায়গায় গিয়ে রেশন গ্রহণ করতে পারে তার জন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে। একটি রেশন কার্ড থাকলে, ওই শ্রমিককে বা এই মানুষটিকে বারবার নিজের বাড়িতে এসে রেশন নিতে হবে না। বরং তারা কার্ড নিয়ে চলে যেতে পারেন এবং যেখানে থাকেন সেখানে থেকে রেশন গ্রহণ করতে পারবেন।

Advertisement

দেশের যেকোন প্রান্তে থাকা পরিযায়ী শ্রমিকরা রেশন পাওয়া থেকে বঞ্চিত হবেন না। অসংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিক এবং পরিচয় শ্রমিকদের নাম দ্রুত অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়ে দিয়েছে শীর্ষ আদালত। যত তাড়াতাড়ি এই প্রকল্প বাস্তবায়িত করা সম্ভব হবে ততো তাড়াতাড়ি সুবিধা হবে সকল পরিযায়ী শ্রমিকদের।

Advertisement

সমাজকর্মী হর্ষ মান্দর, অঞ্জলি ভরদ্বাজ, এবং জগদীপ ছোকরে একটি পিটিশন দাখিল করে এই মামলায় শীর্ষ আদালতের হস্তক্ষেপে দাবি করেছিলেন। অশোক ভূষণের নেতৃত্বে গঠিত একটি বেঞ্চে মামলা উঠেছিল মঙ্গলবার। সেখানেই এক দেশ এক রেশন কার্ড চালু করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। পিটিশনে বলা হয়েছিল শ্রমিকরা যাতে রেশন এবং খাদ্য নিরাপত্তা থেকে বঞ্চিত না হন সেই বিষয়টি নজর দেয়া প্রয়োজন। সুপ্রিম কোর্ট এই বিষয়টির দিকে সম্পূর্ণ নজর রেখে তাদের স্বার্থে এই নতুন প্রকল্প বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকারকে।