লাগামছাড়া সংক্রমণ আটকাতে কেন্দ্র ও রাজ্যগুলি লকডাউন করুক, পরামর্শ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট গতকাল কেন্দ্র এবং রাজ্যসরকারকে কিছুদিনের জন্য লকডাউন করার পরামর্শ ভেবে দেখতে অনুরোধ করেছে

Advertisement

Advertisement

চলতি বছরের এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে দেশজুড়ে করোনার প্রকোপ জাঁকিয়ে বসেছে। গোটা দেশে দাবানলের মতো ছড়িয়ে পড়ছে এই সংক্রমণ। প্রত্যেকদিন বর্তমানে ৪ লাখের কাছাকাছি মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। এক কথায় বলতে গেলে দেশজুড়ে বিভীষিকাময় পরিস্থিতি চালু হয়েছে। সংক্রমনের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুহার। এই ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশজুড়ে সংক্রমণ ভাঙতে কেন্দ্র ও রাজ্যকে লকডাউন করার পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত। আসলে গতকাল সুপ্রিম কোর্ট গতকাল করোনা দ্বিতীয় ঢেউ মোকাবিলার বিষয়ে শুনানির সময় এই প্রস্তাব দেওয়া হয়।

Advertisement

সুপ্রিম কোর্ট গতকাল রবিবার একটি শুনানিতে বলেছে, করোনা প্যানডেমিকের দ্বিতীয় ঢেউতে মাত্রাছাড়া সংক্রমণ হচ্ছে। এই দ্বিতীয় ঢেউ কি করে মোকাবেলা করা যায় সেই নিয়ে পর্যালোচনা করতে হবে এবং ভবিষ্যৎ সুরক্ষিত করতে পরিকল্পনা করতে হবে। এই মুহূর্তে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলির কাছে আবেদন জানানো হচ্ছে যে যাতে তারা ভিড় এবং সুপার স্প্রেডার অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এছাড়াও গতকাল সুপ্রিম কোর্ট কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে সংক্রমণ আটকানোর জন্য কিছুদিনের জন্য সম্পূর্ণ লকডাউন করার বিষয় ভেবে দেখার পরামর্শ দিয়েছে।

Advertisement

লকডাউন করার পরামর্শের পাশাপাশি শীর্ষ আদালত প্রান্তিক মানুষের অসুবিধার বিষয়টিকেও নজর দেওয়ার কথা বলেছে। এই বিষয়ে তারা বলেছে, “প্রান্তিক মানুষের জীবনে লকডাউন যে আর্থসামাজিক প্রভাব ফেলে সে ব্যাপারে আমাদের জানা আছে। তাই লকডাউন জারি করল যাতে প্রান্তিক মানুষ সমস্যায় না পড়ে তার দিকে খেয়াল রাখতে হবে রাজ্য সরকারগুলিকে।”

Advertisement