JEE ও NEET পরীক্ষা হবেই, ছয় রাজ্যের আবেদন খারিজ করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

Advertisement

Advertisement

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গ সহ ছয় বিরোধী শাসিত রাজ্যগুলির আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে JEE ও NEET পরীক্ষা হবেই। কোনওভাবেই ছাত্র-ছাত্রীদের একটা বছর নষ্ট করতে নারাজ বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাওয়াই এবং বিচারপতি কৃষ্ণ মুরারির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। তাই ছয় রাজ্যের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

পশ্চিমবঙ্গ সহ আরও যে পাঁচটি রাজ্য আবেদন করেছে সেই রাজ্যগুলি হল, ঝাড়খন্ড, পাঞ্জাব, চন্ডিগড় ও রাজস্থান। রাজ্যগুলির মন্ত্রীদের আবেদনে বলা হয়েছিল যে, গত ১৭ আগস্ট সুপ্রিম কোর্ট JEE ও NEET পরীক্ষাকে কেন্দ্র করে যে রায় দিয়েছে, তাতেই ছাত্র-ছাত্রীদের জীবনের ঝুঁকি থাকতে পারে। এমনকি পরীক্ষা হলে এসে পরীক্ষা দেওয়া বা যাতায়াতের ক্ষেত্রেও একটা সমস্যা তৈরি হতে পারে বলেও তারা আবেদন করেছিলেন।

Advertisement

সেই আবেদনের ভিত্তিতে আজ, অহুক্রবার ফের শুনানি হওয়ার কথা ছিল দেশের সর্বোচ্চ আদালতে। তবে শীর্ষ আদালতে হওয়া শুনানি রাজ্যগুলির পক্ষে সুখকর হল না। কার্যত কেন্দ্রের পক্ষে রায় দিয়ে ছয় রাজ্যের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

প্রসঙ্গত, ইতিমধ্যেই ১ সেপ্টেম্বর থেকে JEE পরীক্ষা শুরু হয়ে গিয়েছে এবং তা শেষ হবে ৬ সেপ্টেম্বর। অন্যদিকে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে NEET পরীক্ষা শুরু হওয়ার কথা।