আমফানের পর এবার তান্ডব শুরু করল সুপার সাইক্লোন ‘ম্যাঙ্গা’

Advertisement

Advertisement

আমফানের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে বাংলার একাধিক অঞ্চল। শুধু বাংলাই নয়, বাংলাদেশেও প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। এবার এই তাণ্ডবলীলার পর আসছে ম্যাঙ্গা। তবে এদেশে নয়, অস্ট্রেলিয়ায় এই ঝড়ের দাপট ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ম্যাঙ্গার লেজের ঝাপট বিস্তীর্ন অঞ্চলে শুরু হয়েছে। অস্ট্রেলিয়ার বিগত ১০ বছরের মধ্যে এটি সবথেকে ভয়ঙ্কর ঝড় হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ১৮০০০ বাড়ি ধ্বংস হতে পারে।

Advertisement

ঘন্টায় ১০০-১৩০ বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এছাড়া প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর। এরসাথে প্রবল জলোচ্ছাসের সম্ভাবনা রয়েছে। তাই উপকূলীয় অঞ্চলে বিশেষ সতর্কতা অবলম্বন করছে প্রশাসন। রবিবার দুপুর থেকেই শুরু হয়েছে ঝড়ের দাপট। সোমবার তা আরও ভয়ঙ্কর হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূল সবথেকে বেশি আঘাত হানবে এই সুপার সাইক্লোন। এছাড়া বেসওয়াটার, বাসেনদিন, আসফিল্ড শহরে অনেক ক্ষয়ক্ষতি হতে পারে। মাউন্ট হেলেনাতেও প্রবল ক্ষয়ক্ষতি হতে পারে। তবে প্রশাসন কাজে লেগে পড়েছে। উদ্ধারকারী দল রয়েছে। উপকূলীয় অঞ্চল থেকে মানুষদের নিরাপদে সরানোর কাজ চলছে। ইতিমধ্যেই যা প্রবল আকার নিচ্ছে তাতে আগামীকাল যে আরও ভয়ঙ্কর হবে তা বোঝাই যাচ্ছে।

Advertisement

Recent Posts