ভারতে আসছে 5G নেটওয়ার্ক, ট্রায়ালের জন্য আবেদন পত্র জমা দিল টেলিকম সংস্থা

Advertisement

Advertisement

ভারতে চালু হতে চলা 5G পরিষেবার জন্য টেলিকম অপারেটর সংস্থা এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন-আইডিয়া তাদের আবেদন জমা দিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, 5G ট্রায়ালের জন্যে এয়ারটেল ও ভোডাফোন Huwaei, ZTE, Ericsson, Nokia এর সাথে এবং জিও Samsung এর সাথে পার্টনারশিপ করতে চলেছে।

Advertisement

গত মাসে টেলিকম মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন যে, সরকার সুপারস্পিড 5G নেটওয়ার্কের ট্রায়ালের জন্য সকল টেলিকম পরিষেবা সরবরাহকারীদের এয়ারওয়েভ দেবে। 5G এর জন্য ট্রায়ালে 5G এর সরঞ্জাম সরবরাহকারী কোনো কোম্পানিকেই ভারত নিষিদ্ধ করবে না। উল্লেখ্য ভারত সরকারের এই পদক্ষেপটি চীনা টেলিকম গিয়ার প্রস্তুতকারী সংস্থা Huwaei এর জন্যে স্বস্তি এনে দিয়েছে।

Advertisement

আরও পড়ুন : ১০০ টাকার কমে দুর্দান্ত প্ল্যান, আনলিমিটেড ভয়েস কলের সুবিধা আনল ভোডাফোন

Advertisement

গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যান হওয়ার পরেও অনেক দেশই তাদের টেলিকম অপারেটর গুলিকে হুয়াওয়ের গিয়ার ব্যবহারের অনুমতি দিয়েছিল। এবার ভারতও সেই একই পথেই হাঁটলো। হুয়াওয়ে ইন্ডিয়ার সিইও জে চেন এর আগে বলেছিলেন, কেবলমাত্র প্রযুক্তির উদ্ভাবন এবং উচ্চমানের নেটওয়ার্কগুলিই ভারতীয় টেলিযোগাযোগ শিল্পকে চাঙ্গা করার মূল চাবিকাঠি।

হুয়াওয়ে ইন্ডিয়ার সিইও জে চেন আরও বলেন, ‘5G চালানোর জন্য মোদী সরকারের প্রতি আমাদের পূর্ণ আস্থা আছে। ভারতের নিজস্ব দীর্ঘমেয়াদী সুবিধার জন্য এবং আন্ত-শিল্প বিকাশের জন্য সেরা প্রযুক্তির সাথে অংশীদার হওয়ার জন্য ভারত সরকার এবং শিল্পের প্রতি আমাদের সম্পূর্ণ আস্থা আছে।’ জানা যাচ্ছে 5G ট্রায়ালগুলি ২০২০ এর জানুয়ারি থেকে মার্চের মধ্যে শুরু হবে।

Recent Posts