কেরিয়ার

উচ্চ মাধ্যমিক পাশে রাজ্য স্বাস্থ্য বিভাগে গ্রুপ সি কর্মী নিয়োগ, মাসিক বেতন ৩৫ হাজার টাকা

সরকারি চাকরি প্রার্থীদের জন্য নতুন সুখবর নিয়ে এলো বীরভূম জেলা প্রশাসন

Advertisement

Advertisement

রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের জন্য বিশেষ নিয়োগের সুখবর। এবারে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিভাগের তরফে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নিয়োগের বিশেষ বিশেষত্ব হলো এখানে নূন্যতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন অনেকে। শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতা থেকে নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন আপনারা সকলেই। তার পাশাপাশি একই ধরনের বিভিন্ন গ্রুপ সি লেভেলের পদে নেওয়া হবে কর্মী। কোনরকম পরীক্ষা না নিয়েই শুধুমাত্র সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে কর্মীদের। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন পদের জন্য নেওয়া হচ্ছে ব্যক্তিদের এবং কিভাবে তাদেরকে বেতন দেওয়া হবে।

Advertisement

প্রথম পদের নাম ল্যাবরেটরি টেকনিশিয়ান এবং এর জন্য যেকোন স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে আপনাকে উচ্চমাধ্যমিক পাস করতে হবে সঙ্গে পদ সম্পর্কিত যাবতীয় কিছু যোগ্যতা আপনার কাছে থাকতে হবে। নিয়োগের আবেদনের ক্ষেত্রে আপনার নূন্যতম বয়স হতে হবে ১৯ বছর এবং সর্বোচ্চ ৪০ বছরের চাকরির প্রার্থীরা এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই চাকরির ক্ষেত্রে মাসিক উচ্চ হারে বেতন দেওয়া হবে এবং কর্মী পিছু মাসিক গড় বেতন হবে ২২ হাজার টাকা।

Advertisement

দ্বিতীয় পদের নাম ব্লক ডাটা ম্যানেজার যার জন্য যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে আপনাকে স্নাতক ডিগ্রী অর্জন করতে হবে। সঙ্গে সাধারণ কম্পিউটার জ্ঞান আপনার অবশ্যই থাকতে হবে। প্রার্থীর বয়স সীমা আবেদনের ক্ষেত্রে ন্যূনতম হতে হবে ২১ বছর এবং সর্বোচ্চ ৪০ বছরের আবেদন করতে পারবেন। এখানে ভালো অংকের টাকা বেতন দেওয়া হবে এবং কর্মী কিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন ২২ হাজার টাকা দেওয়া হবে।

Advertisement

তৃতীয় পদের নাম ব্লক এপিডেমিয়লজিস্ট, যে পদের জন্য আবেদন করতে হলে যে কোন স্বীকৃত ইউনিভার্সিটির থেকে স্নাতক হত্যার পাশ করে থাকতে হবে। তার সাথে সাথেই মাইক্রোসফট অফিসের কাজে বিশেষ জ্ঞান থাকতে হবে আপনার। আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর এবং সর্বাধিক ৪০ বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন। মাসে ভালো অংকের টাকা বেতন দেওয়া হবে এবং কর্মী কিছু মাসিক গড় বেতন হবে সর্বাধিক ৩৫ হাজার টাকা।

চতুর্থ পদের নাম ব্লক পাবলিক হেলথ ম্যানেজার এবং এক্ষেত্রেও আপনাকে স্নাতক উত্তর পাস করতে হবে পশ্চিমবঙ্গের স্বীকৃত ইউনিভার্সিটি থেকে। এছাড়াও আপনাকে কম্পিউটারের মাইক্রোসফট অফিসের জ্ঞান থাকতে হবে। আবেদনের ক্ষেত্রে আপনার নূন্যতম বয়স হতে হবে ২১ বছর এবং সর্বাধিক ৪০ বছর বয়সের প্রার্থীরা এই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে এবং চাকরিতে নিযুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মীপিছু মাসিক গড় বেতন হয়ে যাবে ৩৫ হাজার টাকা।

অফলাইনের মাধ্যমে আপনি আবেদন জানাতে পারবেন এই সমস্ত ক্ষেত্রে এবং তার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। এর জন্য প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র সংগ্রহ করতে হবে এবং সেই আবেদন পত্র A4 সাইজের পেপারে প্রিন্ট করে নিতে হবে। তারপর নিজে যাবতীয় সকল তথ্য দিয়ে ভালো করে পূরণ করে ফেলতে হবে এই আবেদন পত্র। সে ক্ষেত্রে নিজের নাম অভিভাবকের নাম শিক্ষাগত যোগ্যতা বয়স এবং সবকিছুই আপনাকে দিতে হবে। তারপর রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে সিগনেচার করে আপনাকে নির্দিষ্ট সমস্ত ডকুমেন্ট অ্যাটেস্টেড করে জমা দিতে হবে নির্দিষ্ট ঠিকানায়।

আগেই বলা হয়েছে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোন পরীক্ষা নেওয়া হবে না এবং বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে কর্মীদের নিযুক্ত করা হবে। সে ক্ষেত্রে প্রার্থীদের সবার প্রথমে শর্ট লিস্টিং করে কম্পিউটার টেস্টের জন্য ডেকে পাঠানো হবে। সেখানে তাদের সাধারণ কম্পিউটার জ্ঞান এবং দক্ষতা যাচাই করে তাদের ডাকা হবে সাধারণ ইন্টারভিউ এর জন্য। ইন্টারভিউতে প্রার্থীকে সাধারণ প্রশ্ন করনের মাধ্যমে পার্সোনালিটি দেখে তাদের সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে। সঙ্গে প্রার্থীদের একাডেমিক মার্কসের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। যারা পরীক্ষায় ভালো নম্বর পেয়েছেন তাদের অনেকটা এগিয়ে রাখা হবে। www.wbhealth.gov.in অথবা birbhum.gov.in ওয়েব সাইটে গিয়ে আপনারা এই নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য পেয়ে যাবেন। এই নিয়োগ কিন্তু হবে বীরভূমে।

Tags: Group cjob