নিউজ

State DA list: বাংলার মহার্ঘ ভাতা জানেন, কিন্তু বিহার-উড়িষ্যার মহার্ঘ ভাতা কত? রইল প্রতিবেশীদের হাল-হকিকত

বলতে গেলে এই মুহূর্তে সব থেকে বেশি মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছে ত্রিপুরায়

Advertisement

Advertisement

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মাত্র ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মার্চ মাস থেকে নতুন হারে মহার্ঘ ভাতা কার্যকর হতে শুরু করেছে। এর আগে তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন রাজ্য সরকারি কর্মচারীরা। এর ফলে মোট মিলিয়ে ৬% মহার্ঘ ভাতা পাচ্ছেন এ রাজ্যের সরকারি কর্মীরা। যদিও বাংলার রাজ্য সরকারি কর্মীদের একাংশের দাবি, এআইসিপিআই ইনডেক্স মেনেই মহার্ঘ ভাতা দিতে হবে সরকারি কর্মচারীদের। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই মুহূর্তে ৩৮% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন, সেখানে রাজ্য সরকারি কর্মচারীরা মাত্র ৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। অর্থাৎ এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তুলনায় বাংলার রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩২ শতাংশ কম। সেই কারণেই ষষ্ঠ বেতন কমিশনের আওতায় মহার্ঘ ভাতা বৃদ্ধি করার দাবিতে আন্দোলন করছে বাংলার সংগ্রামী যৌথ মঞ্চ।

Advertisement

অন্যদিকে, AICPI ইনডেক্স অনুসারে এই মাসেই ফের ৪ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। চার শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করা হলে এই রাজ্যের কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার তফাৎ হয়ে দাঁড়াবে ৩৬ শতাংশ। গত কয়েক মাসে পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্যগুলিতে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছে। পশ্চিমবঙ্গ, বিহার, উড়িষ্যা, ঝাড়খন্ড, ছত্রিশগড়, ত্রিপুরা এবং অসমে ৩ থেকে ১২ শতাংশ পর্যন্ত বেড়েছে মহার্ঘ ভাতা। ত্রিপুরায় সম্প্রতি ১২ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে রাজ্য সরকারি কর্মচারীদের। চলুন দেখে নেওয়া যাক পশ্চিমবঙ্গ এবং তার প্রতিবেশী ছয় রাজ্যের কোথায় কোথায় রাজ্য সরকারি কর্মচারীরা কত করে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

Advertisement

১. বিহারের সম্প্রতি রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়েছে।

Advertisement

২. ওড়িশায় রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। সম্প্রতি এই রাজ্যে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

৩. ত্রিপুরায় রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৮% থেকে ১২ শতাংশ বৃদ্ধি করে সোজা ২০ শতাংশ করা হয়েছে।

৪. অসমে রাজ্য সরকারি কর্মচারীরা ৩৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। সম্প্রতি এই রাজ্যে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

৫. ঝাড়খণ্ডে রাজ্য সরকারি কর্মীরা এখন ৩৮% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। সম্প্রতি এই রাজ্যে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

৬. ছত্রিশগড়ে রাজ্য সরকারি কর্মীর এখন ৩৩ শতাংশ হারে মহার্ঘভাতা পাচ্ছেন। সম্প্রতি এই রাজ্যে ৫ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

Recent Posts