ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI-র এই দুর্দান্ত প্রকল্প আজকেই হচ্ছে শেষ, অবিলম্বে অনলাইনে আবেদন করুন

দেশের সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাংক এসবিআই তাদের একটি বিশেষ প্রকল্প শেষ করলো

Advertisement

Advertisement

ভারতীয় স্টেট ব্যাঙ্ক এখনও ভারতের মানুষের জন্য সব থেকে বড় ইনভেস্টমেন্ট এর জায়গা। ভারতের কোটি কোটি মানুষ এসবিআই প্রকল্পে বিনিয়োগ করে থাকেন। কিছুদিন আগে ভারত সরকার স্টেট ব্যাংকের জন্য একটি দুর্দান্ত প্রকল্প নিয়ে হাজির হয়েছিল যার নাম দেয়া হয়েছিল অমৃত কলস যোজনা। এই যোজনায় আপনারা ৭.৬০ শতাংশ করে সুদের হার পেয়ে যাচ্ছিলেন এবং এই যোজনার ৪০০ দিনের জন্য চালু করেছিল ভারত সরকার। ৩১ মার্চ এই প্রকল্পের শেষ দিন ছিল। তাই যারা যারা এই প্রকল্পে বিনিয়োগ করেছিলেন তাদের জন্য ছিল অনেক বেশি রিটার্ন।

Advertisement

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা অমৃত কলস ডিপোজিট যোজনার অধীনে ৪০০ দিনের ফিক্স ডিপোজিট এর উপরে ৭.১০ শতাংশ সুদ পেয়ে যাচ্ছিলেন। এই ব্যাংকটি নিজের টুইটার একাউন্টের মাধ্যমে এ ব্যাপারে জানকারি দিয়েছিল। এই ব্যাঙ্ক ১৫ ফেব্রুয়ারি এই প্রকল্প শুরু করেছিল এবং দারুণ রিটার্ন অফার করা হয়েছিল এই যোজনায়।

Advertisement

রিজার্ভ ব্যাংক দ্বারা সুদের হার পরিবর্তন করার পরেই সাধারণত প্রত্যেকটি ব্যাংক নিজেদের ফিক্স ডিপোজিট একাউন্টের সুদের হার পরিবর্তন করেছিল। ২০২২ থেকে এখনো পর্যন্ত আর বি আই ২.৫০ শতাংশ রেপো রেট বৃদ্ধি করেছে। সেই নিরিখেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকেও বৃদ্ধি করা হয়েছিল সুদের হার এবং চালু করা হয়েছিল এই অমৃত কলস যোজনা প্রকল্প।

Advertisement