ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আপনাকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, জেনে নিন কারা কারা এই সুবিধা পাবেন

সম্প্রতি, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া উৎপাদন, পরিষেবা, পাইকারি অথবা খুচরো ব্যবসায় নিযুক্ত ছোট ব্যবসায়ীদের কার্যকরী মূলধনের প্রয়োজনীয়তার জন্য একটি ঋণ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে

Advertisement

Advertisement

ব্যবসা সবসময় একটি অত্যন্ত ছোট স্তরে শুরু হয় এবং ধীরে ধীরে বড় হতে হতে মহীরুহে পরিণত হয়। আপনি যদি একটি ছোট স্কেলে ব্যবসা শুরু করেন এবং আপনার কার্যকরী মূলধনের জন্য তহবিল প্রয়োজন হয় তাহলে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া আপনাকে করতে পারে সাহায্য। এসবিআই উৎপাদন পরিষেবা এবং পাইকারি বা খুচরা ব্যবসায় নিযুক্ত ছোট ব্যবসায়ীর জন্য সম্প্রতি শুরু করেছে সরলীকৃত ছোট ব্যবসার ঋণ বা SSBL।

Advertisement

ভারতের সবথেকে বড় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট অনুসারে, সরলীকৃত ছোট ব্যবসার ঋণ প্রকল্পে আপনারা ২৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ গ্রহণ করতে পারেন। এই নতুন প্রকল্পের অধীনে ১০ লক্ষ থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত আপনি ঋণ গ্রহণ করতে পারেন। ঋণের পরিমাণের ৪০ শতাংশ আপনাকে জামানত দিতে হবে এই ঋণ গ্রহণ করতে গেলে। এই ঋণ আপনি সর্বাধিক পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে পারবেন এবং ড্রপ লাইন সুবিধা হিসেবে ১০% মার্জিনে এই ঋণ আপনি গ্রহণ করতে পারবেন। যদি আপনি এই দিনের ৪০ শতাংশ জামানত হিসেবে দিতে পারেন, তাহলেই আপনি খুব সহজে এই ঋণ গ্রহণ করতে পারবেন।

Advertisement

ব্যাংকের রিপোর্ট অনুযায়ী, যিনি ঋণের জন্য আবেদন করছেন সেই ব্যবসায়ীর অন্তত তিন বছর ধরে সেই ব্যবসাটিকে চালাতে হবে। যদি সেই ব্যবসা ভাড়া হয় তাহলে মালিকের সাথে একটি ভাড়ার চুক্তি থাকতে হবে ওই ব্যবসার মালিকের কাছে। কমপক্ষে দুই বছরের জন্য একটি কারেন্ট একাউন্ট থাকতে হবে ওই ব্যক্তির। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই কারেন্ট অ্যাকাউন্ট থাকতে হবে ওই ব্যক্তির। তাহলেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত আপনাকে ঋণ প্রদান করবে এসবিআই।

Advertisement

Recent Posts