Categories: দেশনিউজ

বয়স্কদের জন্য বিশেষ স্কিম, 12 লক্ষ টাকা আয় হবে শুধুমাত্র সুদ থেকে, টাকা থাকবে নিরাপদ

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম পোস্ট অফিস ভারত সরকারের দ্বারা সমর্থিত

Advertisement

Advertisement

অবসর গ্রহণের পরে আয়ের উৎস খুঁজে বের করা অনেকের জন্যই একটি চ্যালেঞ্জ। পোস্ট অফিস এই চ্যালেঞ্জ মোকাবেলায় সাহায্য করার জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) চালু করেছে। এই স্কিমটি প্রবীণ নাগরিকদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এবং এটি তাদের অবসরের জীবনে আর্থিক স্থিতিশীলতা প্রদান করে। এই স্কিমে বিনিয়োগ করলে আপনি খুব সহজেই ঘরে বসে সুদ হিসাবে ১২ লাখ টাকা আয় করতে পারবেন। কত টাকা বিনিয়োগ করতে হবে? বা এই স্কিমের বিশেষত্ব কি? জানতে চাইলে এই প্রতিবেদন সম্পূর্ণ পড়ুন।

Advertisement

এই সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) পোস্ট অফিস ভারত সরকারের দ্বারা সমর্থিত, যার ফলে এটি একটি অত্যন্ত নিরাপদ বিনিয়োগ বিকল্প। বর্তমানে এই স্কিমে ৮.২% সুদের হার দেওয়া হচ্ছে, যা বাজারের অন্যান্য বিনিয়োগ বিকল্পের তুলনায় অনেক বেশি। এতে সর্বনিম্ন ১০০০ টাকা বিনিয়োগ করা যায়। এছাড়া একজন ব্যক্তি সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। ৩০ লাখ টাকা বিনিয়োগে ১২.৩০ লাখ টাকা সুদ পাওয়া যাবে। সেক্ষেত্রে ম্যাচিওর হলে ৪২.৩০ লাখ টাকা পাওয়া যাবে।

Advertisement

এই স্কিমের মেয়াদ ৫ বছর। এতে সুদ ত্রৈমাসিকভাবে প্রযোজ্য হয় এবং বার্ষিকভাবে যোগ করা হয়। ৫ বছর পর, সুদের সাথে মূল টাকা পরিপক্ক হয়। পরিপক্কতার পরে, অ্যাকাউন্টটি আরও ৩ বছরের জন্য বাড়ানো যেতে পারে। এই স্কিমে বিনিয়োগের উপর ধারা 80C-এর অধীনে কর ছাড় পাওয়া যায়। ৬০ বছরের বেশি বয়সী যে কেউ এতে বিনিয়োগ করতে পারেন। যেখানে বেসামরিক সেক্টরের কর্মচারী এবং প্রতিরক্ষা অবসরপ্রাপ্তরা VRS গ্রহণ করেন তাদের কিছু শর্তের সাথে অব্যাহতি দেওয়া হয়।

Advertisement