বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় সম্ভাব্য আলোচ্য বিষয় জেনে নিন

Advertisement

Advertisement

মুম্বই: এই নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের দ্বিতীয় বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহ। গতকাল বুধবার আমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে একটি প্রীতিম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছিলেন সৌরভ-জয়। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে যে সৌরভ এবং জয় শাহ আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রশাসনিক দায়িত্ব সামলাতে পারবেন। কারণ, জানুয়ারির তৃতীয় সপ্তাহে আদালত পরবর্তী শুনানির দিন ধার্য্য করেছে।

Advertisement

আর এবারে বিস্তারিতভাবে দেখে নিন, এবারে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় কী কী বিষয়ে সম্ভাব্য আলোচনা হতে পারে।…

Advertisement

২০২২ আইপিএলে দশটি দল?

Advertisement

রাজ্য ক্রিকেট সংস্থাগুলোকে বিসিসিআই ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে খুব শীঘ্রই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আরও দুটো নতুন দল যুক্ত করা হবে। ফলে এটা স্পষ্ট যে ২০২১ সালে আটটি দল নিয়ে আইপিএল সংগঠিত হলেও চতুর্দশ মরশুমের আগে একটি মিনি-অকশন করা হবে। আশা করা হচ্ছে, আগামী এপ্রিল মাসে সেই নিলাম অনুষ্ঠান আয়োজিত হবে। আশা করা হচ্ছে, ২০২২ আইপিএল মরশুমে আরও দুটো নুন দল সংযোজিত হবে। তবে তার আগে একটা মেগা অকশন আয়োজন করা হবে।

২০২১ টি-২০ বিশ্বকাপের ভেন্যু

পরের বছর ভারতে টি-২০ বিশ্বকাপ আয়োজন করা হচ্ছে। আপাতত যা খবর পাওয়া যাচ্ছে, তাতে বিসিসিআই এই টুর্নামেন্টের জন্য আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মোহালি, ধর্মশালা, কলকাতা এবং মুম্বইয়ের উপরেই জোর দিচ্ছে। তবে আরও নতুন কোনও ভেন্যু আয়োজন করা যায় কি না, সেদিকেও নজর রাখা হচ্ছে।

টি-২০ বিশ্বকাপের জন্য কর মকুব

ভারতীয় ক্রিকেট বোর্ড এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এই ব্যাপারে সহমত পোষন করেছে যে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আসন্ন টি-২০ বিশ্বকাপের সমস্ত কর মকুবের নিশ্চয়তা দিতে হবে। যদি বিসিসিআই এই ব্যাপারে নিশ্চয়তা না দিতে পারে এবং ভারত সরকারের পক্ষ থেকে কর মকুব না করা হয়, সেক্ষেত্রে এই টুর্নামেন্ট ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে স্থানান্তর করা হবে।

বিসিসিআইয়ের নির্বাচন এবং আইপিএল-এর গভর্নিং কাউন্সিল পদ

আইপিএলের প্রাক্তন চেয়ারম্যান রাজীব শুক্লা সর্বজনবিদিতভাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হতে চলেছেন। চলতি বছরের শুরুতে মহিম বর্মার পর এই পদটি খালি ছিল। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, এন শ্রীনিবাসন বিসিসিআই প্রেসিডেন্ট থাকাকালীন ভাইস প্রেসিডেন্টের পদ সামলেছেন শুক্লা। গতকাল আয়োজিত প্রীতি ম্যাচে তিনিই রেফারিং করেন। এছাড়া আইপিএল গভর্নিং কাউন্সিলে যোগ দিতে চলেছেন প্রজ্ঞান ওঝা, ব্রিজেশ প্যাটেল এবং খাইরুল মজুমদার। প্রজ্ঞান ইতিমধ্যেই আইপিএল গভর্নিং কাউন্সিলের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে বিসিসিআই প্রতিনিধি

গত বছরের মতোই সৌরভের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে ভারতের প্রতিনিধি হিসেবে থাকছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ।

লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটের সংযুক্তি?

যদি ২০২৮ সালে আয়োজিত লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ভারতীয় ক্রিকেট দল অংশগ্রহণ করে, তাহলে বিসিসিআই স্বয়ংশাসিত সংস্থা হিসেবে ক্ষমতা হারিয়ে ফেলতে পারে। সেক্ষেত্রে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক বারংবার ক্রিকেটীয় বিষয়ের মধ্যে নাক গলাতে পারে।

মহিলা ক্রিকেটের পুনরুজ্জ্বীবিকরণ

অস্ট্রেলিয়ায় আয়োজিত টি-২০ বিশ্বকাপের ফাইনাল খেলার পর ভারতের মহিলা ক্রিকেট দল আর কোনও প্রতিযোগিতামূলক ক্রিকেটে অংশগ্রহণ করেনি। যদিও আইপিএল চলাকালীন চার ম্যাচের একটি টি-২০ টুর্নামেন্ট মহিলা ক্রিকেটারদের জন্য আয়োজন করা হয়েছিল। তবে অধিকাংশ বিদেশ সফরই করোনা ভাইরাসের কারণে বাতিল হয়ে যায়। সেকারণে ভারতীয় মহিলা ক্রিকেটকে কীভাবে পুনরুজ্জ্বীবিত করা যেতে পারে এবং সেইসঙ্গে ঘরোয়া ক্রিকেট নিয়েও এই বৈঠকে আলোচনা করা হবে।