৩ জোনেই মানতে হবে নতুন কিছু নিয়ম, প্রকাশিত হল নতুন নির্দেশিকা

Advertisement

Advertisement

লকডাউন সম্পর্কিত আবার একটি নতুন গাইডলাইন পেশ করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শুক্রবার প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে সমস্ত রাজ্যকে কড়া নির্দেশ দিয়েছে কেন্দ্র। বলা হয়েছে যে, খুব প্রয়োজন ছাড়া সন্ধ্যে ৭টা থেকে পর দিন সকাল ৭টা পর্যন্ত বাইরে বেরোনো যাবে না। সন্ধ্যে ৭টার পর বাইরে না বেরোনোর কঠোর নির্দেশ দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

Advertisement

এই বিষয়ে স্থানীয় প্রশাসনকে যথেষ্ট সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে গেলে ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারা অনুযায়ী কারফিউ জারি করারও পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

Advertisement

তবে নতুন লকডাউন সম্পর্কিত নির্দেশিকায় রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। যেমন – রেড, অরেঞ্জ বা গ্রিন  সব জোনেই ৬৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তি, খুবই অসুস্থ মানুষ, অন্তঃসত্ত্বা মহিলা এবং দশ বছরের নীচের শিশুদের জন্য অতি প্রয়োজনীয় ব্যাপার এবং চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনে মিলবে ছাড়। কিন্তু কন্টেইনমেন্ট এলাকাগুলিতে প্রাপ্ত পরিষেবাগুলি আগের মতোই বন্ধ থাকবে।

Advertisement

অন্যদিকে তিন জোনেই হাসপাতালের বহির্বিভাগ এবং ওষুধের দোকান খোলা যাবে। কিন্তু মেনে চলতে হবে কিছু নিয়ম। সামাজিক দূরত্ব বজায় ও মাস্ক পরে তবেই পরিষেবাগুলি ব্যবহার করা যাবে।