চেহারা থেকে ব্রণ এবং ব্রণের দাগ দূর করার জন্য এই পদ্ধতি মেনে চলুন! ফল পাবেন হাতে নাতে

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : ব্রণ খুবই বিরক্তিকর একটা জিনিস। অনেক কারণেই ব্রণ হতে পারে। সেটা রাতে ঘুমের ব্যাঘাত ঘটলে, হরমোন চেঞ্জের কারণে, ঠিক ভাবে পেট পরিষ্কার না হলে, ইত্যাদি নানা কারণেই হতে পারে ব্রণ। কিন্তু কিছু ঘরোয়া সাধারণ উপায় মেনে চললেই ব্রণের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। দেখে নিন এমনই কিছু উপায়-

Advertisement

১. কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়ো ব্রণের জন্য খুবই কার্যকর দুটো উপাদান। সমপরিমাণ কাঁচা হলুদ বাটা এবং চন্দন কাঠের গুঁড়ো একত্রে নিয়ে এতে অল্প পরিমাণ জল মিশিয়ে পেস্ট তৈরি করে, মিশ্রণটি এরপর ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রাখতে হবে। কিছুক্ষন পর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে৷ এই মিশ্রণটি ব্যবহারে ব্রণ দূর হওয়ার পাশাপাশি ব্রণের দাগও সহজেই দূর হয়।

Advertisement

২. আপেল এবং মধুর মিশ্রণ হচ্ছে ব্রণের দাগ দূর করার অঅন্যতম জনপ্রিয় ঘরোয়া পদ্ধতি। প্রথমে আপেলের পেস্ট তৈরি করে তাতে ৪-৬ ফোঁটা মধু মেশাতে হবে। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষন অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

Advertisement

৩. ব্রণের জন্য তুলসী পাতার রস খুবই উপকারী। তুলসী পাতায় আছে আয়ুর্বেদিক গুণ। তুলসী পাতার রস ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

৪. চন্দন কাঠের গুড়োঁর সাথে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর এতে ২-৩ ফোঁটা লেবুর রস মেশান। গোলাপজল অনেকের ত্বকে সহ্য হয় না, তারা গোলাপ জলের পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন। এই পেস্ট আপনার মুখের ব্রণের দাগ দূর করতে সাহায্য করবে। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে পারলে ভালো ফল পাওয়া যাবে।