জীবনযাপন

Skin Care Tips: গ্রীষ্মেও মুখ উজ্জ্বল থাকবে, এইভাবে ব্যবহার করুন মুলতানি মাটি

Advertisement

Advertisement

গ্রীষ্ম কালে রোদ ও ধুলোর সমস্যা অনেক বেড়ে যায়। তাই এই সময় শুরু হওয়ার সাথে সাথে মানুষ ত্বক সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে শুরু করে। এই ঋতুতে প্রখর রোদ ও তাপের কারণে ত্বক ঝলসে যায়। যার কারণে ত্বক শুধু নিস্তেজ ও শুষ্ক দেখায় না, সময়ের আগে মুখে বলিরেখাও দেখা দেয়। গ্রীষ্মে যদি আপনার সাথেও এমন কিছু ঘটে, তবে মুলতানি মাটি আপনার মুখের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারে।
কিভাবে জেনে নেওয়া যাক:-

Advertisement

মুলতানি মাটির আরেকটি নাম হল এঁটেল মাটি। প্রাকৃতিক ভাবে এটি ত্বককে ঠাণ্ডা করে এবং সুস্থ ও উজ্জ্বল রাখে। মুলতানি মাটিতে অ্যাসিডিক বৈশিষ্ট্যের পাশাপাশি খনিজ পদার্থ রয়েছে। এর অম্লীয় প্রকৃতি ত্বকের pH সমান করে এবং ত্বকের স্বরকে সমান করে। আসুন জেনে নিই মুখে মুলতানি মাটি লাগালে কী কী উপকার পাওয়া যায় এবং মুখে লাগানোর সঠিক উপায় কী।

Advertisement

মুলতানি মাটির উপকারিতা-

Advertisement

১. মুলতানি মাটি একটি প্রাকৃতিক শীতল এজেন্ট, এটি আটকে থাকা ছিদ্র, রোদে পোড়া, ফুসকুড়ি এবং স্ফীত ত্বকের মতো সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়।

২. এটি ভেতর থেকে ছিদ্র পরিষ্কার করে এবং তাদের মধ্যে লুকানো ময়লা দূর করে। রক্ত সঞ্চালন ভালো রাখার পাশাপাশি এটি ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে।

৩. এটি ত্বকের কালো দাগ ও হোয়াইটহেডস দূর করতে সাহায্য করে।

৪. ম্যাগনেসিয়াম ক্লোরাইডের গুণমানের সাথে মুলতানি মাটি ব্রণ কমাতে এবং ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে।

৫. মুলতানি মাটিকে সান ট্যান দূর করার অন্যতম সেরা প্রতিকার বলে মনে করা হয়। মুলতানি মাটি পিগমেন্টেশন কমাতে এবং এমনকি ত্বকের টোন কমাতে ব্যবহার করা হয়।

কিভাবে ব্যবহার করতে হবে মুলতানি মাটি-

মুখে মুলতানি মাটির ফেসপ্যাক লাগাতে প্রথমে একটি পাত্রে এক চামচ মুলতানি মাটি নিয়ে তাতে এক চামচ টমেটোর রস, লেবুর রস, দুধ ও মধু মিশিয়ে নিন। এই প্রস্তুত পেস্টটি আপনার মুখে লাগান এবং ১৫ মিনিটের জন্য রেখে দিন। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।