জীবনযাপন

Skin Care Tips: গালে ছোট ছোট গর্ত দেখা যাচ্ছে? হাজারো ক্রিম মেখেও উপায় নেই, রইল ঘরোয়া সমাধান

Advertisement

Advertisement

বয়স ৩০ পেরোলেই ত্বকে নানান সমস্যা দেখা দেয়। কারোর কারোর ত্বকে একটু কম বয়স থেকেই গর্ত দেখা যায়। গালের উপরে নাকের পাশ দিয়ে অনেকসময় ছোট ছোট ছিদ্র যুক্ত গর্ত (ওপেন পোরস – Open Pores) দেখা যায় যা মুখের সৌন্দর্য নষ্ট করে। এইরকম ছিদ্র থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায় রইলো আজকের প্রতিবেদনে। দেখুন তো উপকার পেলেন কিনা।

Advertisement

প্রথমত, জানতে হবে গালে এই ছিদ্র কেন দেখা যায়। বয়ঃসন্ধি, ঋতুস্রাব এবং গর্ভাবস্থার কারণে হরমোনের পরিবর্তনের কারণে মুখের ত্বকের বিপুল পরিবর্তন হয়। এছাড়া পলিউশন। বাইরের রোদ, দূষণ এর কারণে ত্বক মলিন হয়ে যায়, কখনো কখনো ছিদ্র দেখা যায়। এছাড়া, বয়স বাড়ার কারণে ত্বক তার স্থিতিস্থাপকতা হারাতে শুরু করে, যার কারণে ছিদ্র দেখা দিতে শুরু করে। সুতরাং, বয়স হোক বা দূষণ বা হরমোনাল চেঞ্জেস, আপনার ত্বক থাকবে কোমল ও সুন্দর মাত্র কয়েকটি ঘরোয়া উপাদানের সঙ্গে।

Advertisement

শসার টুকরো প্রতিদিন মুখে ঘষতে পারেন। এছাড়া, টি ব্যাগ ঠান্ডা জলে ডুবিয়ে রেখে মুখে ভালো করে মেখে নিলে ওপেন পোরস এর সমস্যা কমবে। তবে এটা নিয়মিত চালিয়ে যেতে হবে। এছাড়া, বেসন, হলুদ আর দইয়ের প্যাক বানিয়ে সপ্তাহে দুইদিন মাখুন, ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিলেই মুখ পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

ডিম তো খান, কিন্তু জানেন কি ডিমের অনেক উপকারিতা আছে। এক্ষেত্রে, ডিমের সাদা অংশএর সঙ্গে মিশিয়ে নিন ওটমিলের গুঁড়ো, আর সামান্য লেবুর রস। এরকম মাস্ক তৈরি করে মুখে মাখুন। দেখবেন সপ্তাহে দুদিন করলেই ত্বকের সমস্যার সমাধান হবে।