সৌন্দর্য

Skin care Tips: বয়সের আগেই বুড়িয়ে যাচ্ছেন? চিন্তা নেই, এই পদ্ধতি মেনে চলুন

Advertisement

Advertisement

বর্তমানের কর্মব্যস্ত জীবনে মানুষের হাতে সময় খুব কম। এক্ষেত্রে নিজের যত্ন নেওয়া সবসময় সম্ভব হয় না সাধারণের পক্ষে। আর এর মাঝেই ত্বক ও চুলের হাজারটা সমস্যা নিয়ে চলতে হয় অনেককেই। তার মূল কারণ অনিয়ন্ত্রিত – অনিয়মিত জীবনযাপন ও দূষণ। যার কারণবশত বয়সের আগেই বয়সের ছাপ পড়তে পারে চোখে-মুখে। তবে ঘরোয়াভাবেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। জানুন বিস্তারিত।

Advertisement

প্রয়োজন:

Advertisement

১) জল – পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। পর্যাপ্ত জল ত্বকের নানা সমস্যা দুর করে দেয়। বিশেষ করে অ্যান্টি এজিংয়ের সমস্যা থেকে বাঁচতে জল অন্যতম উপায়। জল শুষ্ক ত্বকে আদ্রতা ফিরিয়ে দেয়। পাশাপাশি ব্রণর সমস্যাও দূর করে।

Advertisement

২ ফল ও সবজি – প্রয়োজনমতো ও শরীরের উপযুক্ত ফল ও সবজি খেতে হবে। বাইরের অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। শরীরের উপযুক্ত ফল ও সবজি শরীরের পাশাপাশি ত্বকেরও নানা সমস্যা দুর করতে সহায়তা করে। ত্বকের স্বাভাবিক আদ্রতা ফিরিয়ে দিতেও সহায়তা করে উপযুক্ত খাবার। এমনকি ত্বকের টানটান ভাব বজায় রাখে। বলাই বাহুল্য, অ্যান্টি এজিংয়ের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে উপযুক্ত ও পুষ্টিকর খাদ্য। বিশেষ করে ভিটামিন সি যুক্ত সবজি খাওয়া প্রয়োজন কারণ এটি ত্বকে কোলাজেনের পরিমাণ বৃদ্ধি করে ত্বকের স্বাভাবিক যৌবনতা বজায় রাখে।

৩) সানস্ক্রিম – রোদে বেরোনোর আগে আবশ্যিকভাবে সানস্ক্রিম লাগানো প্রয়োজন। কারণ রোদের অতিরিক্ত তেজ অনেকসময় ত্বককে ক্ষতিগ্রস্ত করতে পারে। কমিয়ে দিতে পারে আদ্রতাও। বয়সের আগেই বয়সের ছাপ ফেলতে পারে চোখে মুখে। আর সেই কারণবশতই রোদে বেরোনোর আগে সানস্ক্রিম মাখা প্রয়োজন।

উল্লেখ্য, অ্যালোভেরা ও ডিমের সাদা অংশ ত্বকের জন্য ভীষণভাবে উপকারী। একটি পাত্রে দু চামচ অ্যালোভেরা জেল ও একটি ডিমের সাদা অংশ নিয়ে ভালো করে মিশিয়ে প্রলেপ বানিয়ে নিতে হবে। এরপর সেটি সারা মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। পরে ভালো করে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে এক থেকে দুইবার এটি ত্বকে প্রয়োগ করা যেতে পারে।

Recent Posts