জীবনযাপন

Skin Care Tips: ২০ মিনিটে ঘরে বসে কলার ফেসিয়াল ব্যাবহার করুন, মুখ উজ্জ্বল হবে

Advertisement

Advertisement

সবাই চায় সুন্দর, ঝলমলে ও কোমল ত্বক। এর জন্য লোকেরা বিভিন্ন ধরণের পণ্য ব্যবহার করে। এর পাশাপাশি অনেকেই পার্লারে গিয়ে ফেসিয়াল করান। আসুন আমরা আপনাকে বলি যে ফেসিয়ালের কারণে মুখের ত্বকে জমে থাকা ময়লা, ত্বকের মৃত কোষ সহজেই দূর হয়ে যায়। সেই সঙ্গে ত্বকও উজ্জ্বল হয়। কিন্তু পার্লার থেকে ফেসিয়াল করা বেশ ব্যয়বহুল হতে পারে। এমন পরিস্থিতিতে আপনি চাইলে ঘরেই কলা দিয়ে ফেসিয়াল করতে পারেন এতে আপনার মুখে উজ্জ্বলতা আসবে। চলুন আপনাদের বলি কিভাবে ঘরে বসে ফেসিয়াল করা যায়?

Advertisement

এভাবে ঘরেই করুন কলার ফেসিয়াল করুন, জেনে নিন এর ধাপ গুলো
১) মুখ পরিষ্কার:-
বাড়িতে কলার ফেসিয়াল করতে প্রথমে আমের মুখ ভালো করে ধুয়ে নিন। এরপর হাইড্রেটিং ক্লিনজারের সাহায্যে মুখ পরিষ্কার করুন। এতে মুখের ওপর জমে থাকা সব ময়লা ও ধুলাবালি সহজেই দূর হয়ে যাবে। এর পর ত্বক ফেসিয়ালের পরবর্তী ধাপের জন্য প্রস্তুত হয়ে যাবে।

Advertisement

২) কলা ফেস স্ক্রাব:-
মুখ পরিষ্কার করার পর ফেস স্ক্রাবিং করা উচিত। বানানা স্ক্রাব তৈরি করতে আপনি দুধের গুঁড়া নিন। এতে সুজি, লেবুর রস এবং অলিভ অয়েল দিন। এবার একটি কলার খোসা নিন এবং এই মিশ্রণটি খোসার উপর লাগান। এটি সারা মুখে ভালো করে স্ক্রাব করুন। এরপর হালকা হাতে ৫ মিনিট স্ক্রাব করার পর নতুন পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখ গভীরভাবে পরিষ্কার হবে এবং ত্বকের মৃত কোষও দূর হবে। এতে মুখে প্রাকৃতিক আভা আসবে।

Advertisement

৩) কলা ম্যাসেজ ক্রিম:-
স্ক্রাব করার পর ফেসিয়ালের পরবর্তী ধাপ হল ফেসিয়াল ম্যাসাজ। এর জন্য একটি পাত্রে অর্ধেক কলা, মধু, লেবুর রস, এক চিমটি হলুদ এবং দই রাখুন। এই সব ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর পর এটি দিয়ে আপনার মুখে ম্যাসাজ করুন। এতে মুখ নরম হবে।

৫) কলার ফেস প্যাক:-
কলার ময়েশ্চারাইজিং গুণ রয়েছে, কলা ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি এটি ব্রণ বা পিম্পল থেকেও মুক্তি পায়। কলার ফেসপ্যাক তৈরি করতে একটি পাত্রে কমলার খোসার গুঁড়া, অর্ধেক কলা, মধু, লেবুর রস এবং দই মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন এবং ভালো করে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে লাগান ও ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিন। মুখ তারপর ময়শ্চারাইজ করে নিন।

Recent Posts