Categories: দেশনিউজ

শ্রম যোজনার প্রতিদিন পাবেন ৫০০ টাকা, জেনে নিন প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা সমন্ধে

২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর চালু হবে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা

Advertisement

Advertisement

সরকার ক্ষমতায় আসার পর থেকেই মোদি সরকার ভারতের সাধারণ মানুষের জন্য নানারকম নতুন নতুন প্রকল্প নিয়ে এসেছে। কিছুদিন আগেই ছিল স্বাধীনতা দিবস। এই বিশেষ দিনে লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশ্যে বক্তৃতা দিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেখানেই তিনি পিএম বিশ্বকর্মা যোজনার কথা ঘোষণা করেছিলেন। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

দেশের কারিগরদের জন্য প্রধানমন্ত্রী বিশ্বকর্মা সম্মান যোজনা শুরু করা হয়েছে। এই স্কিমটি ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর চালু হবে। এই দিনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনও। এই প্রকল্পের অধীনে এবং প্রশিক্ষণের সময় প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের প্রতিদিন দেওয়া হবে ৫০০ টাকা। প্রায় ১৪০ টি জাতিকে এর অন্তর্ভুক্ত করা হয়েছে। এর আওতায় কেন্দ্রীয় সরকার ১৩,০০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

Advertisement

এই প্রকল্পের অধীনে আধুনিক প্রযুক্তি, সবুজ প্রযুক্তি, ব্র্যান্ড প্রচার, স্থানীয় এবং বিশ্ব বাজারের সংযোগ, ডিজিটাল অর্থপ্রদান এবং সামাজিক সুরক্ষা সম্পর্কে তথ্য প্রদানের জন্য নতুন উদ্যোগ নেওয়া হবে। ঐতিহ্যবাহী কারিগরদের সমাজের মূল স্রোতে ফেরানোর জন্য এই উদ্যোগ নিয়েছে সরকার। দেশের কোটি কোটি কারিগরদের জন্য এই প্যাকেজ ডিজাইন করা হয়েছে, যাকে সংক্ষেপে পিএম-বিকাস বলা হচ্ছে।

Advertisement

এতে আবেদন করার জন্য ভারতের নাগরিক হতে হবে। বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। এছাড়া আবেদন করার জন্য আধার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবই, শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, মোবাইল নম্বর ও পাসপোর্ট সাইজ ছবি লাগবে। এই স্কিমে আবেদন করতে নিম্নলিখিত স্টেপগুলো মেনে চলতে হবে।

১) আবেদনকারীদের পিএম বিশ্বকর্মা যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে হোমপেজে যেতে হবে

২) হোম পেজেই লগইন ট্যাব পাবেন, যেখানে আপনি CSC – Artisans-এর বিকল্প পাবেন যার উপর আপনাকে ক্লিক করতে হবে

৩) নতুন পেজ ওপেন হবে যেখানে কিছু তথ্য পূরণ করতে হবে

৪) এবার আপনার আধার যাচাই করে Proceed অপশনে ক্লিক করুন

৫) এবার যেই রেজিস্ট্রেশন ফর্ম খুলবে তাতে আপনার ব্যক্তিগত তথ্য পূরণ করুন

৬) প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করুন এবং সাবমিট অপশনে ক্লিক করুন

৭) এবার অ্যাপলিকেশন নম্বর সেভ করে রাখুন

Recent Posts