“আমরা রাম আর ওরা বিভীষণ”, হিন্দুত্বের অস্ত্রে বাংলা বিজেপির বিরুদ্ধে সুর চড়াল শিব সেনা

গেরুয়া শিবিরকে এইবার 'বিভীষণ' বলে চিহ্নিত করে বাংলায় ভোট প্রচার শুরু করল শিব সেনা।

Advertisement

Advertisement

গেরুয়া শিবিরকে এইবার ‘বিভীষণ’ বলে চিহ্নিত করে বাংলায় ভোট প্রচার শুরু করল শিব সেনা। শুক্রবার তথা আজ ঝাড়গ্রামে প্রথম সভা করেন উদ্ধব ঠাকরের দল শিব সেনা। প্রচার সভায় হিন্দুত্বের বিষয়ে গেরুয়া শিবিরকে খোঁচা দেন তারা। বাংলা বিধানসভা ভোটের আগে শিব সেনার সভা ঘিরে আদিবাসী অধ্যুষিত জঙ্গলমহলে জমে ওঠে প্রচার। বাংলার বিধানসভা নির্বাচনে মোট ১০০ টি আসনে প্রার্থী দিতে চলেছে শিব সেনা। গেরুয়া শিবিরের মতো শিব সেনারও অন্যতম হাতিয়ার হিন্দুত্ব।

Advertisement

কিন্তু এই বিষয়ে ধারণাগত তফাৎ রয়েছে দুই শিবিরে। শুক্রবার তথা ঝাড়গ্রামে প্রচার সভায় এসে গেরুয়া শিবিরের বিরুদ্ধে এই অস্ত্রকেই আরও ধারাল করতে দেখা গেল শিব সেনাকে। শিব সেনার বাংলা সাধারণ সম্পাদক অশোক সরকারের বক্তব্য,”বিজেপি বলে, ওরা হিন্দুত্ববাদী দল। আমরাও হিন্দুত্ববাদী দল। তবে আমরা রাম, ওরা বিভীষণ।বিজেপির বিরুদ্ধে কেউ মুখ খুললে তাঁদের পুলিশের হুমকি দেওয়া হচ্ছে। তা থেকে কবি, সাহিত্যিক, সাংবাদিকরাও ছাড় পাচ্ছেন না।”

Advertisement

শাসক শিবির থেকে গেরুয়া শিবিরে নাম লেখানো বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর নাম করেই এইদিন আক্রমণ করেন শিব সেনার জেলা সভাপতি মধু সিং। তার বক্তব্য,”এরা সাধারণ মানুষের ভোট নিয়ে মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। নিজের জেল বাঁচানোর জন্য বিজেপির পা ধরছে। এতদিন রাজ্যের টাকা লুট করে এখন সতী সাজছে।” কৃষি আইন, বেসরকারিকরণ নিয়ে তার আরও কটাক্ষ, ”গত এক বছর মারণ করোনায় যখন দেশ আক্রান্ত, তখন বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার দেশকে বিক্রি করে দিয়েছে। অত্যাবশ্যকীয় খাদ্যসামগ্রী বিক্রি করে দিচ্ছে। মোদী সরকারের ঘুম ভাঙছে না। তারা দেখাচ্ছে এনআরসি, এনপিআর। চাষিরা যখন শীতে দিল্লি সীমানায় আন্দোলন করছে, তখন নিশ্চিন্তে ঘুমোচ্ছেন মোদি।” কেন্দ্রীয় সরকারের সমালোচনায় শাসক শিবিরের সাথে সুর মিলিয়ে শিব সেনা নেতৃত্ব বলেন,”এরা বাংলাই জানে না, বাংলা দখল করতে এসেছে! বিজেপি আর ভদ্রলোকেদের জায়গা নেই। বর্ডার দিয়ে যদি লোক ঢোকে, তাহলে নেতাদের ২০, ২৫জন সিকিউরিটি বাদ দিয়ে তাদের সীমান্তে পাঠান না।”

Advertisement