খেলা

IND vs BAN: বাংলাদেশ সিরিজেই শেষ হবে এই ভারতীয় ক্রিকেটারের ক্যারিয়ার, হয়ে উঠেছেন দেশের ‘চরম শত্রু’

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার সমাপ্তি লগ্নে এসে শিখর ধাওয়ানের জন্য অতিরিক্ত সময় নষ্ট করা কোনভাবেই উচিত নয় ভারতীয় ক্রিকেট বোর্ডের।

Advertisement

Advertisement

বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচের ওডিআই সিরিজের মাধ্যমে ভারতীয় এই বিধ্বংসী ক্রিকেটারের ক্যারিয়ারের সমাপ্তি ঘটতে চলেছে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। একের পর এক ম্যাচে ব্যাট হাতে চরম ব্যর্থতার পরিচয় দিয়ে আজ দলছুট হতে চলেছেন ভারতের বিধ্বংসী ওপেনিং ব্যাটসম্যান শিখর ধাওয়ান। ফ্লপ ব্যাটিংয়ের জন্য বিগত বেশ কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাচ্ছিলেন না শিখর ধাওয়ান। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে জাতীয় দলের প্রত্যাবর্তনের জন্য তার সামনে দরজা খুলে দিয়েছিল বিসিসিআই। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে চরমভাবে ব্যর্থ হয়েছেন গব্বর।

Advertisement

নিউজিল্যান্ডের পর এবার বাংলাদেশের বিরুদ্ধে প্রথম দুটি ওডিআই ম্যাচে চরমভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছেন তিনি। শিখর ধাওয়ানের জন্য ২০২৩ ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের জায়গা করে নেওয়ার শেষ সুযোগ ছিল বাংলাদেশের বিপক্ষে ওডিআই সিরিজ। তবে সেই সুযোগ কাজে লাগাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি। সিরিজের প্রথম ম্যাচে ব্যক্তিগত ৭ এবং দ্বিতীয় ম্যাচে মাত্র ৮ রান করে সাজঘরে ফেরেন তিনি। যার ফলশ্রুতিতে আসন্ন দিনে ভারতীয় দলের জন্য তার প্রবেশের দরজা রীতিমতো বন্ধ হওয়ার উপক্রম।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, ভারতীয় এই বাঁ-হাতি ব্যাটসম্যান ২০১৯ সালে আইসিসি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষবারের জন্য শত রানের ইনিংস খেলেছিলেন। এরপর একের পর এক ৩৪টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেললেও শতকের গণ্ডি পেরোতে পারিনি গব্বর। স্বভাবতই ৩৬ বছর বয়সী শিখর ধাওয়ানকে নিয়ে এবার বিসিসিআইয়ের দিকে প্রশ্ন তুলতে শুরু করেছেন সাধারণ মানুষ থেকে ক্রিকেট বিশেষজ্ঞরাও।

Advertisement

তারা মনে করছেন, আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার সমাপ্তি লগ্নে এসে শিখর ধাওয়ানের জন্য অতিরিক্ত সময় নষ্ট করা কোনভাবেই উচিত নয় ভারতীয় ক্রিকেট বোর্ডের। কারণ আগামী বছরের শেষ লগ্নে ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ খেলবে টিম ইন্ডিয়া। সেক্ষেত্রে তরুণ ওপেনার পৃথ্বী শ কিংবা ঈশান কিষাণের মত প্রতিভাবান ক্রিকেটারদের জন্য ভারতীয় দলের দরজা খুলে রাখা উচিত।