ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

১০০০ পয়েন্ট নিচে নামলো সেন্সেক্স, সপ্তাহের প্রথমেই ৭ লাখ কোটি টাকার ক্ষতি শেয়ারবাজারে

বিয়ারের আধিপত্যে ১০০০ পয়েন্ট নিচে নেমেছে বোম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক সেন্সেক্স

Advertisement

Advertisement

শুক্রবার শেয়ারবাজার চলে গিয়েছিল রেড জোনে। পুজোর আগে এরকমভাবে শেয়ার বাজারের নিম্নমুখী পতন দেখে অনেকেই আশঙ্কা করছিলেন। বিয়ারের আধিপত্যের কারণে ১০০০ পয়েন্ট নিচে নেমে গিয়েছিল সেন্সেক্স। সোমবার বাজার খোলার সঙ্গে সঙ্গে আরো একবার এই একই প্রবণতার সাক্ষী হলো ভারতীয় শেয়ার মার্কেট। বড়সড় ধাক্কা খেলেন বিনিয়োগকারীরা। সোমবার বাজার খোলার কয়েক ঘণ্টার মধ্যেই সেন্সেস এক হাজার পয়েন্ট খুইয়ে ফেলল। পাশাপাশি পতন হয়েছে নিফটি ৫০ এর ক্ষেত্রেও। ১৭ হাজারের নিচে চলে গিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এর শেয়ার সূচক নিফটি।

Advertisement

বেলা ১১ টার সময় বাজার খোলার সঙ্গে সঙ্গে বোম্বে স্টক এক্সচেঞ্জ এর শেয়ার সূচক sensex পৌঁছে গিয়েছে ৫৭,০৬৩ পয়েন্টে। একইভাবে বাজার খোলার সঙ্গে সঙ্গে নিম্নমুখী হয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ শেয়ার সূচক নিফটি। ১৭৯৮৯ পয়েন্টে এই মুহূর্তে দাঁড়িয়ে রয়েছে এই শেয়ার সূচক। বেলা বাড়ার পরে বাজার কিছুটা ঘুরে দাঁড়ালেও, সবুজ জোন থেকে এখনো অনেকটাই নিচের দিকে রয়েছে সূচক। এদিন বাজার খোলার সঙ্গে সঙ্গেই ক্ষতির সম্মুখীন হয়েছেন বিনিয়োগকারীরা। সর্বমোট ৭ লক্ষ কোটি টাকা হারিয়েছেন বিনিয়োগকারীরা। এর ফলের রীতিমতো মাথায় হাত পড়েছে আমজনতার। দুপুর বারোটা পর্যন্ত ট্রেন অনুযায়ী টাটা মোটরস, আদানি পোর্ট, পাওয়ার গ্রিড কর্পোরেশন, ওএনজিসি এবং টাটা স্টিল এর মতো স্টক নিফটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

একই সাথে পতন হয়েছে টাকার দাম। যার সরাসরি প্রভাব পড়ছে শেয়ার বাজারের উপরে। বিশেষজ্ঞরা বলছেন, যদি টাকার দাম এভাবেই নিম্নমুখী হতে থাকে তাহলে সমস্যার মধ্যে পড়বে আন্তর্জাতিক বাণিজ্য। সেই আশঙ্কা করে শেয়ার বাজার থেকে টাকা তুলছেন বিনিয়োগকারীরা। পাশাপাশি মার্কিন মূলকের শীর্ষ ব্যাংক ফেডারেল রিজার্ভ সম্প্রতি সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার কারণে সমস্যায় পড়েছে ভারতীয় শেয়ার সূচক। ভারতের অর্থনীতি অনেকটাই নির্ভর করে এই ফেডারেল রিজার্ভের সুদের হারের উপরে।

Advertisement

Recent Posts