Categories: দেশ

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়াল আজ ভারতে শুরু হচ্ছে

Advertisement

Advertisement

অক্সফোর্ডের করোনা টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল মঙ্গলবার থেকে ভারতে শুরু হচ্ছে। ইতিমধ্যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ছাড়িয়েছে। কোভিশিল্ড নামের ওই ভ্যাকসিনটি বর্তমানে পুনেতে একটি গবেষণাগারে পরীক্ষা-নিরীক্ষা চলছে। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে।

Advertisement

ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা তরফে জানানো হয়েছে, তারা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজার যাবতীয় অনুমোদন পেয়েছে। মঙ্গলবার থেকেই হিউম্যান ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হচ্ছে।

Advertisement


সেন্ট্রাল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া অগাস্টের শুরুতেই সংস্থাকে হিউমান ট্রায়ালের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য অনুমোদন দিয়েছে। সূত্রের খবর, পাটনার রাজেন্দ্র মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ-সহ দেশের একাধিক জায়গায় সেই ট্রায়াল চলবে। ১৮ বছরের বেশি বয়সী প্রায় ১৬০০ জন মানুষের শরীরে করোনার টিকা ট্রায়াল’ নেওয়া হবে।

Advertisement


সেরামের তরফে প্রকাশ কুমার সিং সংবাদমাধ্যমকে বলেন, “আমরা সামঞ্জস্যপূর্ণভাবে বিশ্বের সেরা করোনা টিকা আবিষ্কার করব। এবং এভাবেই ভারতকে আত্মনির্ভর করে তুলবো।”
যদিও ইতিমধ্যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ছাড়িয়েছে। সেইসঙ্গে করোনায় মৃতের সংখ্যা ৫৮ হাজার পার হয়েছে। গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা সংখ্যা ছিল ৬০,৯৭৫ জন।

Tags: covid drug