ডেঙ্গুর পরে নতুন আতঙ্ক স্ক্রাব টাইফাস, হাসপাতালে ভর্তি ৩০ জন

Advertisement

Advertisement

উত্তর ২৪ পরগনা : চেনা-অচেনা নানান রকম রোগ আতঙ্কএ জর্জরিত পশ্চিমবঙ্গবাসী। ডেঙ্গুর পরে এবার নতুন রোগ থাবা বসাচ্ছে যার নাম স্ক্রাব টাইফাস। মুর্শিদাবাদের মারা গেছে দুজন আক্রান্ত হচ্ছেন অনেকে। মুর্শিদাবাদের পরে এই রোগের আতঙ্ক দেখা দিয়েছে উত্তর ২৪ পরগনাতে প্রায় ৩০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। বিরাটি র একজন গৃহবধূ তাকে প্রথমে বলা হয়েছিল তিনি ডেঙ্গিতে আক্রান্ত, কিন্তু তারপরে পরীক্ষা করে দেখা যায় তার স্ক্রাব টাইফাস হয়েছে।

Advertisement

জ্বরের মধ্যে বেশিরভাগ জ্বর হলো স্ক্রাব টাইফাস। সাধারণ মানুষ বিপর্যস্ত হয়ে যাচ্ছে বুঝে উঠতে পারছেনা কিভাবে এই জ্বর হচ্ছে। তবে চিকিৎসকরা জানিয়েছেন ঝোপেঝাড়ে জন্মানো পোকামাকড়ের কামড় থেকে এই জ্বর আসছে। সাথে থাকছে বমি বমি ভাব এবং অন্যান্য শারীরিক জটিলতা। সঠিক সময়ে চিকিৎসা করাতে না পারলে মৃত্যু অনিবার্য।

Advertisement

চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন জ্বর বেশি দিন স্থায়ী থাকলে টাইফয়েড রোগীর সঙ্গে সঙ্গে স্ক্রাইব পরীক্ষা করিয়ে নিতে আগে থেকে কোনভাবেই সম্ভব না তাই এই রোগটি ধরা পড়লে যেন তৎক্ষণাৎ রোগী হাসপাতালে ভর্তি হন। ১৭ টি জায়গায় স্ক্রাব টাইফাস এর পরীক্ষা একেবারে বিনামূল্যে হচ্ছে। একিউট এনসেফালোপ্যাথি সিনড্রোম থাকলেই স্ক্রাব টাইফাস এর পরীক্ষা করতে হবে।

Advertisement

Recent Posts