Categories: দেশনিউজ

কবে থেকে খুলবে স্কুল? জেনে নিন স্কুল খোলার তারিখ

Advertisement

Advertisement

ভারত : চতুর্থ পর্বের আনলক নির্দেশিকায় ট্রেন এবং মেট্রো পরিষেবা দেওয়ার ছাড়পত্র মিললেও স্কুল, কলেজ খুলবে কিনা সেই নিয়ে রয়েই গিয়েছে যথেষ্ট সন্দেহ। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী ২১ সেপ্টেম্বর থেকে কনটেইনমেন্ট জোনের বাইরে স্কুলের ক্ষেত্রে বেশকিছু নিয়মও শিথিল করা হবে।

Advertisement

২১ সেপ্টেম্বর থেকে স্কুলে যেতে পারবেন শিক্ষক ও অশিক্ষক কর্মীরা। কিন্তু স্কুল যাওয়ার ক্ষেত্রে এবং ছোটোখাটো নানা কাজে শুধুমাত্র ৫০ শতাংশ শিক্ষক ও অশিক্ষক কর্মীদেরই দেওয়া হয়েছে ছারপত্র। আর কনটেনমেন্ট জোনের বাইরে নবম ও দশম শ্রেণির পড়ুয়ারাও স্কুলে যেতে পারবে,কিন্তু এই নিয়ম বাধ্যতামূলক নয়।

Advertisement

করোনা আক্রমনের কথা মাথায় রেখেই জুন মাস থেকে ধাপে ধাপে চলছে আনলক পর্ব। একে একে খুলেছে ব্যাঙ্ক, শপিং মল এবং রেস্তোরা। কিন্তু আনলক৪-এ ট্রেন থেকে মেট্রো পরিষেবা খোলার নিদান দিয়েছিলো কেন্দ্র। এমনকি সব স্বাভাবিক থাকলে বিনোদন, সামাজিক, শিক্ষামূলক, সাংস্কৃতিক ও ধর্মীয় জমায়েতেও বাধা থাকবেনা বলে জানানো হয়।

Advertisement

কিন্তু সব অপেক্ষার অবসান ঘটিয়ে আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানায় সেপ্টেম্বর থেকে চালু হতে চলেছে মেট্রো পরিষেবা। তার পাশাপাশি ২১ সেপ্টেম্বর থেকে সামাজিক, শিক্ষামূলক, বিনোদন, সাংস্কৃতিক ও ধর্মীয় জমায়েতেও ছাড় দেওয়া হবে। তবে সেক্ষেত্রে মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। তবে সামাজিক দূরত্ব মেনে মুখে মাস্ক এবং হাতে গ্লাভস পড়ে যাওয়া বাধ্যতামূলক। প্রয়োজনে কলেজ, বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরিও ব্যবহার করা যাবে। আর গবেষকদের পড়াশোনার ক্ষেত্রে গাইডলাইন করে দেবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

 

 

 

Recent Posts