নিউজ

SBI SCHEME: ১০ হাজার টাকা বেড়ে হয়ে যাবে ৭ লক্ষ টাকা, SBI-তে অ্যাকাউন্ট থাকলেই সম্ভব

Advertisement

Advertisement

রেকারিং ডিপোজিট একটি জনপ্রিয় সঞ্চয় স্কিম যা নিয়মিত কিস্তির বিনিয়োগের পরিমাণের উপর একটি নির্দিষ্ট সুদের হার সরবরাহ করে। পরিপক্কতার সময়, বিনিয়োগকৃত অর্থ পরিশোধিত সুদ সহ বিনিয়োগকারীদের কাছে ফেরত দেওয়া হয়। সর্বোত্তম অংশটি মিউচুয়াল ফান্ড এবং স্টকের মতো ঝুঁকিপূর্ণ বিনিয়োগবিকল্পগুলির বিপরীতে। এক কথায় বলতে গেলে, আরডি একটি নিরাপদ বিনিয়োগ বিকল্প।

Advertisement

শুধু তাই নয়, আমানত বীমা ও ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন অ্যাক্ট (ডিআইসিজিসি) দ্বারা ৫ লক্ষ টাকা পর্যন্ত সুদ সুরক্ষিত করা হয়। আমানতের ন্যূনতম মেয়াদ ৬ মাস থেকে শুরু হয় এবং ১০ বছর পর্যন্ত হতে পারে। আরডি-তে সুদের হার ফিক্সড ডিপোজিটের (এফডি) অনুরূপ এবং সেভিংস অ্যাকাউন্টের চেয়ে বেশি।

Advertisement

একজন বিনিয়োগকারী ১২ মাস থেকে ১২০ মাস পর্যন্ত সময়ের জন্য রিকারিং ডিপোজিটের মাধ্যমে প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা বিনিয়োগ করতে পারেন। ব্যাংকটি সাধারণ জনগণের জন্য ৫.৪৫ শতাংশ থেকে ৫.৬৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৫.৯৫ শতাংশ থেকে ৬.৪৫ শতাংশ পর্যন্ত সুদ দেয়। পোস্ট অফিস রেকারিং ডিপোজিটের উপর বার্ষিক ৫.৮% কম্পাউন্ড সুদ প্রদান করে। এর মেয়াদ কাল ৫ বছর। ৫ বছরের পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদের হার বছরে ৫.৮ শতাংশ।

Advertisement

আপনি যদি ৫ বছরের জন্য এসবিআই আরডি অ্যাকাউন্টে প্রতি মাসে ১০ হাজার টাকা জমা দেন তবে ৫.৬০% সুদে মোট পরিমাণ হবে ৬.৯৩ লক্ষ টাকা। অতিরিক্ত ০.৫০ শতাংশ সুদে প্রবীণ নাগরিকরা একই অ্যাকাউন্টে ৭.০২ লক্ষ টাকা পাবেন। পোস্ট অফিস আরডিতে ৫ বছরের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ হবে ৬.৯৬ লক্ষ টাকা।

Recent Posts