ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Double Money: সরকারি ব্যাংক সম্পর্কে এই ধারণা ভুল, এই স্কিমে বিনিয়োগ করলে টাকা হয়ে যাবে ডাবল

Advertisement

Advertisement

মানুষ প্রায়ই বলে থাকে সরকারি ব্যাংকে ফিক্সড ডিপোজিটে (এফডি) খুব বেশি সুদ পাওয়া যায় না। বেসরকারী খাতের ব্যাংক বা ছোট আর্থিক ব্যাংকগুলি সরকারী ব্যাংকগুলির চেয়ে বেশি সুদ দেয়। কিন্তু তা নয়, এখন সরকারি ব্যাঙ্কগুলিও ফিক্সড ডিপোজিটে ভালো রিটার্ন দিচ্ছে। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) প্রবীণ নাগরিকদের জন্য একটি বিশেষ বিনিয়োগ স্কিম পরিচালনা করে, যা খুব ভাল। এই এফডি স্কিমে বিনিয়োগ করে সরাসরি টাকা দ্বিগুণ করা যায়। কোভিডের সময় প্রবীণ নাগরিকদের অর্থ সুরক্ষিত করার লক্ষ্যে এবং বিনিময়ে সর্বোচ্চ সুদের হারের সাথে উচ্চতর রিটার্ন দেওয়ার লক্ষ্যে ব্যাঙ্ক এই এফডি প্ল্যান চালু করেছিল।

Advertisement

এসবিআইয়ের ওয়েবসাইট অনুযায়ী, প্রবীণ নাগরিকরা ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ পাবেন। এই স্কিমের আওতায় ৫ বছর থেকে ১০ বছরের এফডিতে ৭.৫০ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এই স্কিমে, আপনি নেটব্যাঙ্কিং বা ইয়োনো অ্যাপ ব্যবহার করে বা শাখায় গিয়ে এফডি বুক করতে পারেন। এর সুদ প্রতি মাসে, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক পাওয়া যাবে। পরে টিডিএস কেটে এফডির সুদ কেটে নেওয়া হবে। এসবিআই প্রবীণ নাগরিকদের জন্য ০.৫০ শতাংশ উচ্চতর সুদের হার অফার করে, নিয়মিত ফিক্সড ডিপোজিটের সুদের হার সাত দিন থেকে দশ বছর পর্যন্ত সময়ের জন্য ৩.৫০ শতাংশ ৭.৫০ শতাংশ এর মধ্যে থাকে।

Advertisement

Advertisement

এই এফডি স্কিমে আপনার টাকা ১০ বছরে দ্বিগুণ হয়ে যাবে। অর্থাৎ আপনি যদি ৫ লক্ষ টাকা ইনভেস্ট করেন, তাহলে ১০ বছর পর ১০ লাখ টাকার বেশি পাবেন। ৫ লক্ষ টাকার বিনিময়ে আপনি ১০ বছরের মধ্যে সুদ হিসেবে পাবেন ৫.৫ লক্ষ টাকা। ব্যাংকটি নিয়মিত এফডিতে ১০ বছর মেয়াদি এফডিতে ৬ দশমিক ৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। এ ছাড়া অমৃত কলশ স্পেশাল এফডি স্কিমের মেয়াদও বাড়িয়েছে এসবিআই। এই স্কিমের অধীনে এসবিআই অন্যান্য মেয়াদী এফডির তুলনায় প্রবীণ নাগরিক এবং অন্যান্যদের সর্বোচ্চ সুদের হার সরবরাহ করে।