ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI Doorstep Banking: বাড়িতে বসেই করে ফেলুন ব্যাংকের সমস্ত কাজ, জানুন কিভাবে গ্রহণ করবেন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এই প্রকল্পের সুবিধা

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নতুন সুবিধা কেবলমাত্র নির্দিষ্ট কয়েকজন গ্রাহকের ক্ষেত্রেই কার্যকরী হবে

Advertisement

Advertisement

দেশে এখন ব্যাপক গতিতে শুরু হয়েছে বদল। সবকিছু দিকেই চলছে বদলের ঘনঘটা। তাই ব্যাংকিং সার্ভিস এও চলে এসেছে বেশ কিছু বদল। সম্প্রতি ভারতীয় স্টেট ব্যাঙ্ক একটি নতুন নিয়ম চালু করেছে যেখানে গ্রাহকদের আর ব্যাংকে গিয়ে টাকা জমা দেওয়া কিংবা টাকা তোলার কাজ করতে হবে না। বাড়িতে বসেই বেশ কয়েকজন গ্রাহক এসবিআই এর এই ডোর স্টেপ ব্যাংকিং সার্ভিস পরিষেবা ব্যবহার করতে পারবেন এবং বাড়িতে বসেই ব্যাংকের সমস্ত কাজ করতে পারবেন। কেবলমাত্র ডিএসবি মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করলেই এই সমস্ত কাজ করতে পারবেন ওই গ্রাহকরা। এর জন্য একটি আবেদন করতে হবে এবং মোবাইলের ওই অ্যাপ্লিকেশন এর মাধ্যমে গ্রাহককে আবেদন করতে হবে স্টেট ব্যাংকের কাছে। তাহলে কিন্তু স্টেট ব্যাংকের নিজস্ব ব্যাংকিং এজেন্ট সরাসরি গ্রাহকের বাড়িতে এসে সমস্ত ব্যাংকিং সংক্রান্ত সমস্যা সমাধান করে দিয়ে যাবে গ্রাহকের।

Advertisement

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী এবং গুরুতর অসুস্থ ব্যক্তিদের জন্যই এই নতুন প্রকল্প নিয়ে এসেছে। যারা দীর্ঘদিন যাবৎ মেডিকেল কোন সমস্যায় ভুগছেন তারাও কিন্তু এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন। ডোর স্টেপ ব্যাংকিং ফেসিলিটির মাধ্যমে ভারতীয় স্টেট ব্যাঙ্ক সকলের ব্যাংকিং সমস্যাকে সমাধান করবে। বহু প্রতিবন্ধী মানুষজন ইতিমধ্যেই এই নতুন প্রকল্পের ব্যবহার শুরু করেছেন। প্রতিমাসে সর্বাধিক তিনবার কোনো খরচ ছাড়া এই ব্যাংকিং পরিষেবা ব্যবহার করতে পারবেন প্রতিবন্ধী নাগরিকরা। তবে , এরপর কিন্তু প্রতি ট্রানজাকশন পিছু ৭৫ টাকা করে ফি দিতে হবে গ্রাহককে।

Advertisement

কিভাবে পাবেন এই ডোর স্টেপ ব্যাংকিং সুবিধা?

Advertisement

এসবিআই এর ডোর স্টেপ ব্যাংকিং সুবিধা ৭০ বছরের বেশি বয়স্ক মানুষদের জন্য নিয়ে আসা হয়েছে। এছাড়াও যারা দেখতে পান না, যারা প্রতিবন্ধী এবং যারা বহুদিন ধরে কোন দুরারোগ্য রোগে আক্রান্ত, তারা এই ব্যবস্থার সুবিধা গ্রহণ করতে পারবেন। কেওয়াইসি করা গ্রাহকরাই কিন্তু এই সুবিধা গ্রহণ করতে পারবেন। ডোর স্টেপ ব্যাংকিং সুবিধা গ্রহণ করতে হলে অবশ্যই সেই গ্রাহকের মোবাইল নম্বর একাউন্টের সাথে যুক্ত থাকতে হবে। সিঙ্গেল অ্যাকাউন্ট হোল্ডার অথবা জয়েন্ট একাউন্ট হোল্ডার সবাই এই ডোর স্টেপ ব্যাংকিংয়ের সমস্ত সুবিধা গ্রহণ করতে পারবেন।

কিভাবে ব্যবহার করবেন এই ফেসিলিটি?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নতুন ব্যাংকিং ব্যবস্থার সুবিধা নিতে হলে আপনাকে আপনার মোবাইলে ডিএসবি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। এরপর ডোর স্টেপ সার্ভিস রিকুয়েস্ট এর জন্য আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অপশন সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে নিজের ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের শেষ ছয়টি সংখ্যা দিতে হবে।

এরপর ভেরিফিকেশনের জন্য আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। ওটিপি ইন্টার করে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে এবং ওই অ্যাপ্লিকেশনে আপনার সমস্ত ডিটেল একবার চেক করে নিতে হবে। তারপরে আপনি সার্ভিস রিকুয়েস্ট জারি করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ব্যাংকিং ব্যবস্থা সুবিধা গ্রহণ করতে পারেন। এসএমএসের মাধ্যমে আপনি সমস্ত নিশ্চিতকরণ পাবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে।

Recent Posts