নিউজ

Saudi Arab News: সৌদিতে এক লিটার ডিজেল ১৭ টাকা, ৫০ টাকা পেট্রোল, আচ্ছে দিনেও ভারতীয়দের কল্পনায় আসবে না এই দাম

Advertisement

Advertisement

তেলের দাম এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছে। এক সময় একশো টাকা ছাড়িয়ে গিয়েছিল তেলের দাম। পেট্রোল ডিজেলের লাগামছাড়া দামের কারণে জেরবার হয়েছিল আম জনতা থেকে শুরু করে পরিবহন ব্যবস্থার সঙ্গে যুক্ত প্রত্যেকে। সরকারী হস্তক্ষেপে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে। দাম সামান্য কমে। কিন্তু আগের দাম আর ফেরেনি। ফিরবে কি না সেটাও আর জোর দিয়ে বলা যাচ্ছে না। মানুষ আসলে মানিয়ে নিয়েছে। তেলের দাম বাড়া কমা অনেক কিছুর ওপর নির্ভর করে।

Advertisement

পেট্রোল ডিজেলের বর্ধিত দামের কারণ হিসেবে আন্তর্জাতিক বা বিশ্ব বাজারের প্রসঙ্গ। ভারতকে বাইরে থেকে তেল আমদানি করতে হয়। বাইরের দেশে দাম বাড়লে ভারতীয় বাজারেও যে প্রভাব পড়বে সেটা বলা বাহুল্য। আরও অন্যান্য ফ্যাক্টর থাকে, সেগুলো এই প্রতিবেদনের আলোচ্য বিষয় নয়। তেলের মূল উৎস, যেখান থেকে তেল সব জায়গায় পাঠানো হয় সেই আরব দেশে তেলের দাম কতো জানেন? শুনলে অবাক হবেন।

Advertisement

Advertisement

সৌদি আরব ও ভারতীয় বাজারে তেলের দামের পার্থক্য আকাশ ছোঁয়া। ভারতীয় বাজারে প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে পেট্রোল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, সৌদি আরবে এক লিটার পেট্রোলের দাম ০.৬ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৫০ টাকা। ডিজেলের দাম ০.২ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৭ টাকা।

আর ভারতে? বিভিন্ন রাজ্য ও শহরের নিরিখে ভারতে পেট্রোলের দাম মোটামুটি ৯৬-৯৭ টাকা প্রতি লিটার। একশো ছুঁই ছুঁই। ডিজেলের দাম প্রতি লিটারে প্রায় ৯৪ টাকা। সৌদি আরবে ডিজেল মাত্র ১৭ টাকায়।