কেরিয়ার

সন্তানের জন্মের পর মা পাবেন ৫১০০ টাকা, প্রত্যেক ক্লাসে পড়াশুনার জন্য খরচ বহন করবে রাজ্য সরকার

Advertisement

Advertisement

আমাদের সমাজে এখনও কিছু মানুষ আছে যারা কন্যাদের বোঝা বলে মনে করে। কিছু লোক এখনও মনে করে যে মেয়েরা কেবল পিতামাতার বোঝা বাড়ায়। কিন্তু তা নয়, আজকের যুগে মেয়েরা প্রতিটি ক্যাটাগরিতে ছেলেদের কঠিন প্রতিযোগিতা দিতে দেখা যায়। মেয়েরাও তাদের দেশ ভারতের নাম উজ্জ্বল করছে। মেয়েদের স্বাবলম্বী করে তুলতে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের পক্ষ থেকেও নানা ধরনের প্রকল্প পরিচালিত হচ্ছে।

Advertisement

কন্যা সন্তানের অবস্থার উন্নতির জন্য যোগী সরকার ‘ভাগ্য লক্ষ্মী যোজনা’ চালু করেছে। কন্যাভ্রূণ হত্যা এবং লিঙ্গ অনুপাত রোধ করতে সরকার এই প্রকল্পটি শুরু করেছিল। যোগী সরকার এই প্রকল্পের অধীনে পিতামাতাকে আর্থিকভাবে সহায়তা করে এবং কন্যাদের ব্যয়ও বহন করে।

Advertisement

এই প্রকল্পের আওতায়, কন্যা সন্তানের জন্মের পরে ৫০,০০০ টাকা পর্যন্ত বন্ড দেওয়া হয়। এই বন্ডটি ২১ বছরের মধ্যে পরিপক্ক হয়, যার পরে এটি ২ লক্ষ টাকা পর্যন্ত হয়ে যায়। এই স্কিমের সময় মেয়ের লালন-পালনের জন্য জন্মের সময় মা আলাদা ভাবে ৫১০০ টাকা পান, আপনার মেয়ে যখন ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়, তখন ৩ হাজার টাকা সাহায্য করা হয়। আপনার মেয়ে যখন অষ্টম শ্রেণিতে প্রবেশ করে, তখন ৫০০০ টাকা দেওয়া হয়। এর পরে, আপনার মেয়েকে দশম শ্রেণিতে ৭ হাজার টাকা এবং দ্বাদশ শ্রেণিতে ৮ হাজার টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হয়। এভাবে সরকারের পক্ষ থেকে মোট ২৩ হাজার টাকা দেওয়া হচ্ছে।

Advertisement

এই প্রকল্পের আওতায় পরিবারের আয় বছরে দুই লক্ষের বেশি হলে হবে না। অন্যথায় আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এটি বিপিএল পরিবারের মেয়েদের দেওয়া হবে।

২০০৬ সালের পরে যাদের কন্যা সন্তানের জন্ম হয়েছে, কেবল তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। যদি আপনার মেয়ে ২০০৬ সালের পরে জন্মগ্রহণ করে তবে আপনাকে জন্মের এক মাসের মধ্যে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে নিবন্ধন করতে হবে। শুধুমাত্র একটি সরকারি স্কুলে অধ্যয়নরত একটি মেয়ে এই প্রকল্পের সুবিধা নিতে পারে।

Recent Posts