টাকা বাঁচাতে চাইলে আজকেই ব্যাঙ্কের নতুন নিয়মগুলি জানুন

কি কি নিয়ম পরিবর্তন হতে চলেছে সেগুলি জানা না থাকলে বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের সমস্যা হতে পারে।

Advertisement

Advertisement

আগামী ১লা জুলাই থেকে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে ব্যাংকিংয়ের ক্ষেত্রে। এই নিয়ম গুলির মধ্যে এটিএমের কিছু নিয়ম পরিবর্তন যেমন আছে তেমনই লোন মোরাটোরিয়াম, সেভিংস অ্যাকাউন্ট সংক্রান্ত কিছু নিয়ম পরিবর্তনও আছে। কি কি নিয়ম পরিবর্তন হতে চলেছে সেগুলি জানা না থাকলে বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের সমস্যা হতে পারে। তাই জেনে নিন কি কি পরিবর্তন হতে চলেছে ব্যাংকিং এর নিয়মে।

Advertisement

আগামী ১লা জুলাই থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনতে চলেছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমলো ০.৫০ শতাংশ। ১লা জুলাই থেকে কার্যকর হবে নতুন সুদের হার। নতুন সুদের হার হবে ৩.২৫ শতাংশ। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের আগে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমিয়েছিল দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং কোটাক মাহিন্দ্রা ব্যাংক।

Advertisement

এছাড়াও, ১লা জুলাই থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রেও আসছে নতুন নিয়ম। লকডাউনের সময় গ্রাহকদের সুবিধার জন্য এটিএমে টাকা তোলার ক্ষেত্রে বেশ কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছিল। আগামী ৩০শে জুন পর্যন্ত লাগা থাকবে এই নিয়ম। এরপর ১লা জুলাই থেকে সেই নিয়ম তুলে নেওয়া হবে। এটিএম থেকে এতদিন টাকা তুলতে কোনো ধরণের চার্জ লাগতো না, কিন্তু ১লা জুলাই থেকে সেই চার্জ দিতে হবে। এছাড়াও করোনার জন্য বিভিন্ন ব্যাংক গুলিতে নূন্যতম ব্যালেন্স রাখার নিয়মও শিথিল করা হয়েছিল। ৩০ শে জুনের পর সেই শিথিলতাও তুলে নেওয়া হবে।

Advertisement
Tags: Business

Recent Posts