ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

১ লা জুলাই থেকে এই ৪ টি নিয়মে বড় পরিবর্তন হচ্ছে, প্রভাব ফেলতে পারে আপনার পকেটেও

নতুন মাসের শুরুতে দামের পরিবর্তন হতে পারে গ্যাস সিলিন্ডারের

Advertisement

Advertisement

জুন মাস প্রায় শেষের পথে। কালকের দিনটা কাটলেই শুরু হয়ে যাবে জুলাই মাস। আর এই জুলাই মাস শুরু হওয়ার সাথে সাথে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন হবে এই দেশে। তাই এই পরিবর্তন হওয়ার আগে আপনার প্রত্যেকটি বিষয় সম্বন্ধে অবশ্যই জানা দরকার কারণ এই সমস্ত পরিবর্তন আপনার পকেটে প্রভাব ফেলতে পারে। উদাহরণ স্বরূপ বলা যায় এই জুলাই মাসে শুরু থেকে যেমন এলপিজি সিলিন্ডারের নামে পরিবর্তন হবে ঠিক অন্যদিকে আবার ব্যাংকের বিভিন্ন নিয়মের পরিবর্তন হতে চলেছে। পয়লা জুলাই থেকে কি কি পরিবর্তন হবে জানতে এই প্রতিবেদনটি অবশ্যই সম্পূর্ণ পড়ুন।

Advertisement

LPG CNG PNG এর মূল্য পরিবর্তন:

Advertisement

আপনাদের জানিয়ে রাখি যে প্রত্যেক মাসে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম সরকারিতে সংস্থাগুলি নিয়মিত একটি নোটিশ জারি করে সংশোধন করে। পয়লা জুলাই থেকে বাড়ির রান্নার বা বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হতে পারে। মে মাস এবং এপ্রিল মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমলেও ১৪ কেজি গৃহস্থ গ্যাস সিলিন্ডারের দাম কমেনি। তাই মনে করা হচ্ছে যে এই মাসে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমতে পারে। অন্যদিকে, অন্যান্য মাসের মত এই মাসেও সিএনজি এবং পিএনজি গ্যাসের দামে পরিবর্তন হবে। দিল্লি এবং মুম্বাইয়ের পেট্রোলিয়াম কোম্পানি গুলি এর দাম পর্যালোচনা করে সামঞ্জস্য বজায় রেখে পয়লা জুলাই তালিকা প্রকাশ করবে।

Advertisement

১৫ দিন ব্যাংক বন্ধ:

প্রত্যেক মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই মাসের ব্যাংক ছুটির তালিকা প্রকাশ করে। বিভিন্ন রাজ্যে উৎসবের দিন অনুযায়ী এই ছুটির দিন নির্ধারিত থাকে। এবারের জুলাই মাসে ১৫ দিন ব্যাংক বন্ধ থাকবে বিভিন্ন রাজ্যে। তাই ব্যাংক সংক্রান্ত আপনার যদি কোন গুরুত্বপূর্ণ কাজ থাকে তাহলে এখনই সেরে নিন।

ITR ফাইল করার শেষ তারিখ:

আগামী মাসেই রয়েছে আইকর রিটার্ন দাখিলের শেষ তারিখ। আগামী ৩১ শে জুলাই এর মধ্যে প্রত্যেক করদাতাকে প্রতিবছরের আইটিয়ার ফাইল করা বাধ্যতামূলক। ৩১ জুলাইয়ের মধ্যে এই না কাজ করলে আপনাকে বড় জরিমানা দিতে হতে পারে।

ফুটওয়্যার কোম্পানি কোয়ালিটি কন্ট্রোল:

আগামী পয়লা জুলাই থেকে দেশে প্রত্যেকটি ফুটওয়্যারের দোকানে নিম্নমানের জুতো বিক্রি করা নিষিদ্ধ করা হয়েছে। সরকার প্রত্যেকটি কোম্পানিকে তাদের কোয়ালিটি কন্ট্রোল অর্ডার বাস্তবায়নের নির্দেশ দিয়েছে।

Recent Posts