দেশনিউজ

চীনের কাছে মাথা নত করতে হবে, আত্মনির্ভরতার নতুন পাঠ পড়ালেন মোহন ভাগবত

দেখে নেওয়া যাক, আত্মনির্ভরতা নিয়ে কি বললেন আরএসএস প্রধান



যদি আমরা চীনের প্রতি নির্ভরশীলতা কমাতে পারি তাহলে আমাদের চীনের কাছে মাথা নত করে থাকতে হবে। স্বাধীনতা দিবসের দিন আরএসএস প্রধান মোহন ভাগবত সরাসরি আমাদের আত্মনির্ভরতার পাঠ পড়ালেন। রবিবার একটি স্কুলে গিয়ে মোহন ভাগবত বললেন, “দীর্ঘ ৭৫ বছর আমরা স্বাধীন। ইন্টারনেট ও প্রযুক্তির ব্যবহারের মাত্রা আমাদের মধ্যে একটু অতিরিক্ত রয়েছে। তবে সেই প্রযুক্তি আসলে আমাদের দেশে নেই। ঐক্যবদ্ধ সমাজ হিসেবে আমরা যতই চীনের বিরুদ্ধে কথা বলি না কেন, চীনের সামগ্রী বর্জন করি না কেন, তোমাদের মোবাইল ফোন যা আছে সেসব কোথা থেকে আসছে? যদি চীনের ওপর নির্ভরশীলতা বেড়ে যায়, তাহলে আমাদের চীনের সামনে মাথা নত করতে হবে?”

রবিবার মুম্বাইয়ের একটি স্কুলে গিয়ে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন করলেন। সেখানে একটি অনুষ্ঠানে যোগদান করেন এবং সেখানেই স্বদেশী এবং আত্মনির্ভরতার উপরে জোর দেন তিনি। পাশাপাশি চীন নির্ভরশীলতা নিয়ে বেশ কিছু সতর্কতা বাণী শোনান মোহন ভাগবত। তিনি আরো বলেন, ” আর্থিক নিরাপত্তার প্রয়োজনীয়তা খুব বেশি। তবে আমাদের প্রযুক্তিকে ব্যবহার নিয়ে নিজেদের শর্তে চলতে হবে। আমাদের স্বনির্ভর হতে হবে। স্বনির্ভর কথার অর্থ সমস্ত বিদেশি জিনিসকে বর্জন করে দেওয়া নয়। আন্তর্জাতিক বাণিজ্য চলতে থাকবে কিন্তু সেটা হবে আমাদের শর্তে। ”

এছাড়াও অর্থনীতি নিয়ে বেশ কিছু কথা বলেন মোহন ভাগবত। তিনি বলেন, “আমাদের অর্থনীতির লক্ষ্য হওয়া উচিত আরো বেশি উৎপাদন বৃদ্ধি করা। আমাদের প্রতিযোগিতা হওয়া উচিত আমাদের দেশে উৎপাদিত দ্রব্যের গুণগত মান বৃদ্ধি করা। আমরা আন্তর্জাতিক ব্যবসা এবং অর্থনীতি বিরুদ্ধে নই। কিন্তু আমাদের উৎপাদন গ্রামে হওয়া জরুরী। এখানে জনগণের জন্য উৎপাদন হবে না। জনগণের দ্বারা উৎপাদিত হবে।” এদিন মুম্বাইয়ের স্কুলে গিয়ে আরএসএস প্রধান মূলত চীন বিরোধী কিছু মন্তব্য করেন যার কারণে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে নেট দুনিয়ায়। অনেকেই মনে করছেন স্কুলে গিয়ে, পড়ুয়াদের সঙ্গে এরকম কথা বলা মোহন ভাগবতের ঠিক হয়নি।

Related Articles

Back to top button