ফেলে দেওয়া প্লাস্টিক থেকে তৈরি হচ্ছে জামশেদপুরে রাস্তা

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি : প্লাস্টিক দূষণ এখন পৃথিবীর একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্লাস্টিক ব্যবহারের ফলে মানবজীবন এমনকি গোটা প্রাণীকুল আজ অতিষ্ঠ। প্রাণ দিতে হচ্ছে বহু অবলা প্রাণী কে। সমুদ্রের বাস্তুতন্ত্র নষ্ট হচ্ছে। একদিনের মধ্যে পৃথিবীকে প্রায় প্লাস্টিক শূন্য করে ফেলা অসম্ভব, পৃথিবীতে যে পরিমাণ প্লাস্টিক রয়েছে সেই প্লাস্টিককে কিভাবে পুনর্ব্যবহার এর মাধ্যমে পৃথিবীর ভালো করা যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

Advertisement

জামশেদপুরের জামশেদপুর ইউটিলিটি অ্যান্ড সার্ভিসেস কোম্পানি লিমিটেড একটি অভিনব উদ্যোগ নিয়েছে। তারা পুরোনো প্লাস্টিক দিয়ে রাস্তা বানাচ্ছে। প্লাস্টিকের রাস্তা বানানোর ফলে বিটুমিনের খরচ অনেকটা বেঁচে যাচ্ছে, যার ফলে অল্প খরচে অনেক দিন ভালো থাকবে এরকম রাস্তা বানানো সম্ভব হচ্ছে। প্লাস্টিকের রাস্তা বানানোর ফলে রাস্তা অনেক দিন ভালো থাকে। আর প্লাস্টিক যেহেতু জল নিরোধক, তাই বৃষ্টির ফলে রাস্তা ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকে না।

Advertisement

Advertisement

গোটা ভারতবর্ষে প্রায় এক লক্ষ কিলোমিটারেরও বেশি রাস্তা বানানো হয়েছে, এই ফেলে দেওয়া প্লাস্টিক থেকে। এই ভাবে যদি প্লাস্টিকের পুনর্ব্যবহার করা হয়, তাহলে হয়তো পৃথিবী আস্তে আস্তে হলেও প্লাস্টিক মুক্ত হতে পারবে।