দেশ

কর্মচারীদের অবসরের বয়স বাড়িয়েছে সরকার, এখন ৬২ নয়, এই বয়সেই অবসরে যাবেন

এই মুহূর্তে সরকারের তরফে কর্মীদের কাজের মেয়াদ ৩ বছর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Advertisement

Advertisement

সরকারি কর্মীদের জন্য আবারো এলো একটা বড় খবর। জানা যাচ্ছে, সরকারের নিয়ম অনুযায়ী এবারে তাদের অবসরের বয়স বাড়ানো হয়েছে। এতে উপকৃত হবেন লাখ লাখ শিক্ষক কর্মচারী। অবসরের বয়স বৃদ্ধির পর, কর্মচারীরা ৬৫ বছর পর্যন্ত চাকরি করার যোগ্য হবেন। এ জন্য অধিদপ্তর থেকে আদেশপত্রও জারি করা হয়েছে। জানিয়ে রাখি, শিক্ষকদের অবসরের বয়স বাড়িয়েছে অন্ধ্রপ্রদেশ সরকার। দারুণ খবর জানিয়ে অন্ধ্র সরকার অবসরের বয়স ৩ বছর বাড়িয়েছে।

Advertisement

এ বিষয়ে একটি আদেশও জারি করা হয়েছে। অবসরের বয়স ৬২ থেকে ৬৫ বছর বাড়ানোর পাশাপাশি, উচ্চ শিক্ষা বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি শ্যামা রাও একটি চিঠিও জারি করেছেন। অন্ধ্রপ্রদেশে অবসরের বয়স বৃদ্ধির সুবিধা পাবেন উচ্চশিক্ষা বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়গুলিতে কর্মরত শিক্ষকরা। নির্দেশে স্পষ্ট করা হয়েছে যে কেন্দ্রীয় সরকারের নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর অধীনে, এটি শুধুমাত্র রাজ্যের স্কুলে কর্মরত এবং UGC বেতন স্কেল প্রাপ্ত অধ্যাপকদের উপরেই প্রয়োগ করা হবে। এ জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

Advertisement

অবসরের বয়স বৃদ্ধির পর এখন কর্মচারীরা ৬৫ বছর পর্যন্ত চাকরি করার যোগ্য হবেন। শনিবার এ আদেশের পর সরকারকে ধন্যবাদ জানিয়েছেন শিক্ষক কর্মচারীরা। উচ্চশিক্ষা দফতর বলেছে, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো যেন জাতীয় স্তরে ভালো স্বীকৃতি পায়, তার জন্যই শিক্ষকদের সেবার মেয়াদ আরও কিছুদিন বাড়ানো হচ্ছে। উচ্চশিক্ষা মন্ত্রক স্পষ্ট করে বলেছে, ষষ্ঠ বেতন কমিশন শিক্ষকদের অবসরকালীন বেতন বাড়ানোর সুপারিশ করেছে। সুপারিশ অনুযায়ী শিক্ষকদের অবসরের বয়স ৬৫ বছর করা হয়েছে। সংশোধিত বেতন স্কেলের পর বিশ্ববিদ্যালয়ে বেতন স্কেল অঙ্কনকারী শিক্ষকদের অবসরের বয়স বাড়ানোর ঘোষণা দিয়েছে ইউজিসি।

Advertisement