নিউজ

কর্মচারীদের জন্য সুখবর, অবসরের বয়স এত বৃদ্ধি

Advertisement

Advertisement

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে জড়িতদের দীর্ঘদিন কাজ করাতে চায় সরকার। সাম্প্রতিক খবর থেকে জানা যাচ্ছে যে কেন্দ্রীয় সরকার এলআইসি এবং এসবিআইয়ের মতো বড় পাবলিক সেক্টর ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের 62 বছরের পরিবর্তে 65 বছর বয়স পর্যন্ত আরও তিন বছরের জন্য কাজ করার অনুমতি দেওয়ার বিষয়ে বিবেচনা করছে।

Advertisement

সংবাদ সংস্থার সঙ্গে কথা বলার সময় অর্থ মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক নিশ্চিত করেছেন যে তারা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে এই কর্মকর্তাদের মেয়াদ বাড়ানোর পরামর্শ পেয়েছেন। এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধানদের আরও এক থেকে দুই বছর কাজ করার অনুমতি দেওয়ার কথা বিবেচনা করছে।

Advertisement

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) বর্তমান চেয়ারম্যান দীনেশ খারা 2023 সালের আগস্টে 63 বছর বয়সে অবসর নেবেন। যদি তাকে 2 বছর মেয়াদ বাড়ানো হয়, তাহলে তিনি ৬৫ বছর বয়স পর্যন্ত দায়িত্ব পালন করবেন। একইভাবে, এলআইসি চেয়ারম্যান সিদ্ধার্থ মোহান্তির মেয়াদ শেষ হচ্ছে 2024 সালের 29 জুন। সরকার যদি ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের অবসরের বয়স বাড়ায়, তাহলে এলআইসি-র চেয়ারম্যানও লাভবান হবেন।

Advertisement

অনেক বিশেষজ্ঞ মনে করেন, ব্যাংক ও পিএসবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মেয়াদ বাড়ানোর পেছনে সরকারের উদ্দেশ্য ব্যাংকিং সিদ্ধান্তে স্থিতিশীলতা আনা। এই পদক্ষেপটি সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিকে সহজতর করবে এবং দীর্ঘমেয়াদে তাদের কার্যকারিতা নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছে। এসবিআইয়ের বর্তমান চেয়ারম্যান দীনেশ খারার মেয়াদ আরও ১০ মাস বাড়ানো হতে পারে বলে শোনা যাচ্ছে।

Recent Posts