ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

অহেতুক ঋণের বোঝা চাপিয়ে দেওয়ার দিন শেষ, মধ্যবিত্ত মানুষের কথা ভেবে বড় ঘোষণা রিজার্ভ ব্যাংকের

Advertisement

Advertisement

সময় অসময়ে মানুষ ঋণ নিয়ে থাকেন। ঋণ নেওয়ার পর অনেকে সমস্যার সম্মুখীন হন। অভিযোগ ওঠে, অকারণে চাপিয়ে দেওয়া হচ্ছে অতিরিক্ত সুদের বোঝা। এই ব্যাপারে এবার কড়া মনোভাব দেখাল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। অকারণে সুদ চাপিয়ে দেওয়ার ওপর রাশ টানতে চাইছে কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement

ব্যাঙ্ক এবং নন-ব্যাঙ্কিং আর্থিক প্রতিষ্ঠানগুলি (এনবিএফসি) তাদের মুনাফা বাড়ানোর জন্য কতবার “শাস্তিমূলক সুদ” ব্যবহার করে তা নিয়ে আরবিআই উদ্বিগ্ন। এ বিষয়ে নতুন নিয়ম জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নিয়ম অনুযায়ী, ইএমআই পরিশোধে ব্যর্থ হলেই সংশ্লিষ্ট গ্রাহকের ওপর ‘যুক্তিসঙ্গত’ জরিমানা আদায় করতে পারবে ব্যাংকগুলো।

Advertisement

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শুক্রবার জারি করা “ফেয়ার লেন্ডিং প্র্যাকটিসেস – পেনাল চার্জস অন লোন অ্যাকাউন্টস” নোটিফিকেশনে জানিয়েছে যে ব্যাঙ্ক এবং অন্যান্য ঋণদাতা প্রতিষ্ঠানগুলি ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে শাস্তিমূলক সুদ নিতে পারবে না। আরবিআই জানিয়েছে, ঋণগ্রহীতা যদি ঋণ চুক্তির শর্তাবলী মেনে না চলেন, তবে তাদের উপর “শাস্তিমূলক চার্জ” আরোপ করা যেতে পারে। তবে এতে কোনো শাস্তিমূলক সুদ যোগ করা হবে না। এখনও পর্যন্ত ব্যাংকগুলি অগ্রিম ইএমআই-তে যে সুদের হার ধার্য করে, তার মধ্যে শাস্তিমূলক সুদও অন্তর্ভুক্ত রয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক আরও বলেছে যে শাস্তিমূলক চার্জগুলি যুক্তিসঙ্গত হওয়া উচিত। নির্দিষ্ট ধরনের ঋণ বা পণ্যের জন্য কোনও অগ্রাধিকার থাকা উচিত নয়। সিদ্ধান্তে বলা হয়েছে, জরিমানার পরিমাণ মূলধন করা হবে না। এই ধরনের চার্জের উপর কোনও অতিরিক্ত সুদ গণনা করা হবে না। তবে কেন্দ্রীয় ব্যাংকের নতুন ইএমআই নির্দেশনা ক্রেডিট কার্ড পেমেন্ট, এক্সটার্নাল কমার্শিয়াল লোন, বিজনেস লোন প্রভৃতি ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

Recent Posts