ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

5 এবং 10 টাকার কয়েন নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে RBI, জেনে নিন

Advertisement

Advertisement

কয়েন নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। পাঁচ কিংবা দশ টাকার কয়েন দেওয়ার সময় অনেকেই নিতে চান না। অনেকের দাবি, এই কয়েন নাকি বাতিল করে দেওয়া হয়েছে। কিন্তু সত্যি কি তাই? এই পরিস্থিতি আপনাকে প্রায়শই সমস্যায় ফেলতে পারে। মনে প্রশ্ন আসে যে এরকম কিছু কি সত্যিই ঘটেছে?

Advertisement

যদি তা না হয় তবে এই পরিস্থিতিতে আপনার কী করা উচিত? এছাড়াও, এই বিষয়ে ভারতে কি কোনও নিয়ম তৈরি করা হয়েছে? আসুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। ১০ টাকার কয়েন ছাড়াও ভারতে ১, ২, ৫ ও ২০ টাকার কয়েন চালু রয়েছে। এই সমস্ত কয়েন RBI দ্বারা জারি করা হয় এবং একাধিক ডিজাইনের সাথে বাজারে আসতে পারে। সমস্ত ধরণের মুদ্রা বৈধ এবং কেউ এটিকে নিতে অস্বীকার করতে পারে না।

Advertisement

Advertisement

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত শুধুমাত্র ২৫ পয়সা বা তার কম দামের কয়েন নিষিদ্ধ করা হয়েছে এবং সেগুলির প্রচলন বন্ধ করে দেওয়া হয়েছে। যদি কোনও ব্যক্তি বা দোকানদার ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করেন, তবে এমন পরিস্থিতিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা যেতে পারে এবং দোকানদারকে কঠোর আইনি পদক্ষেপের মুখোমুখি হতে পারে।

এনসিআইবি (ন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো) জানিয়েছে, তাদের বিরুদ্ধে ভারতীয় মুদ্রা আইন এবং ভারতীয় দণ্ডবিধির ৪৮৯ (এ) থেকে ৪৮৯ (ই) ধারায় এফআইআর দায়ের করা যেতে পারে। তাৎক্ষণিক সহায়তার জন্য পুলিশকেও ডাকা যেতে পারে।