নিউজ

RBI Penalty: এই ৩ টি বড় ব্যাঙ্ককে জরিমানা করেছে RBI, তালিকায় রয়েছে Axis Bank ও

অ্যাক্সিস ব্যাঙ্ককে ৩০ লক্ষ টাকা জরিমানা করেছে RBI

Advertisement

Advertisement

ব্যাঙ্কিং এবং আর্থিক খাতের নিয়ন্ত্রক আরবিআই, কিছু নিয়ম লঙ্ঘনের জন্য দেশের তিনটি বড় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করেছে। এই ব্যাঙ্কগুলির নাম হল জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং অ্যাক্সিস ব্যাঙ্ক। গতকাল শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নোটিশ দিয়ে জানিয়েছে যে কিছু নির্দিষ্ট নির্দেশ না মেনে চলার জন্য জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ককে ২.৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। অন্যদিকে, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রকেও ১.৪৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। আর অ্যাক্সিস ব্যাঙ্ককে ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, এর আগেও অ্যাক্সিস ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করা হয়েছে এবং এটি গত বছরের এপ্রিল ২০২২-এ আরোপ করা হয়েছিল। কেওয়াইসি নির্দেশিকা সহ বিভিন্ন নিয়ম লঙ্ঘনের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বেসরকারী খাতের জায়ান্ট, অ্যাক্সিস ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করা হয়েছিল। ব্যাঙ্কিং এবং আর্থিক খাতের নিয়ন্ত্রক আরবিআই একটি বিবৃতিতে বলেছিল যে আরবিআই দ্বারা জারি করা কিছু নির্দেশ না মেনে চলার জন্য অ্যাক্সিস ব্যাঙ্কের উপর ৯৩ লক্ষ টাকার আর্থিক জরিমানা আরোপ করা হয়েছিল।

Advertisement

আরবিআই-এর মতে, ঋণ এবং অগ্রিম, কেওয়াইসি নির্দেশিকা এবং ‘সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রক্ষণাবেক্ষণ’ সংক্রান্ত কিছু বিধান মেনে না চলার জন্য বেসরকারি খাতের ঋণদাতাকে এই জরিমানা আরোপ করতে হয়েছিল। এবার ক্রেডিট কার্ডের বকেয়া বিলম্বে পরিশোধের জন্য ব্যাংক কিছু অ্যাকাউন্টে পেনাল্টি চার্জ ধার্য করেছিল, যদিও গ্রাহকরা নির্ধারিত তারিখের মধ্যে অন্যান্য উপায়ে বকেয়া পরিশোধ করেছিলেন। আরবিআই বলেছে যে জরিমানা নিয়ন্ত্রক সম্মতির ঘাটতির উপর ভিত্তি করে এবার ৩ টি ব্যাঙ্ককে জরিমানা করা হয়েছে।

Advertisement

Recent Posts